ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

টাইব্রেকারে ক্রোয়েশিয়াকে হারিয়ে প্রথমবারের মতো নেশন্স লিগ চ্যাম্পিয়ন স্পেন


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৯ জুন, ২০২৩, ০২:০৬ পিএম

টাইব্রেকারে ক্রোয়েশিয়াকে হারিয়ে প্রথমবারের মতো নেশন্স লিগ চ্যাম্পিয়ন স্পেন

 টাইব্রেকারে ক্রোয়েশিয়াকে হারিয়ে প্রথমবারের মতো নেশন্স লিগ চ্যাম্পিয়ন স্পেন

উয়েফা নেশন্স লিগের ফাইনাল গড়াল টাইব্রেকারে। রোববার (১৮ জুন) ফাইনালে ক্রোয়েশিয়াকে টাইব্রেকারে ৫-৪ গোলে হারিয়ে শিরোপা জিতেছে গতবারের রানার্স আপ স্পেন। ১২০ মিনিটের খেলা গোলশূন্য ড্র ছিল।

লুকা মদ্রিচের জন্য আক্ষেপটা রয়েই গেলো। আরও একবার ফাইনালে গিয়ে হারল তার দল। ২০১৮ সালে বিশ্বকাপ ফাইনালের পর এবার তারা উয়েফা নেশন্স লিগের ফাইনাল হারল স্পেনের কাছে টাইব্রেকারে।

নেদারল্যান্ডসের রটারডামে ফাইনালে মুখোমুখি হয়েছিলো ইউরোপের দুই পরাশক্তি স্পেন ও ক্রোয়েশিয়া। শুরু থেকেই ম্যাচটা নিজেদের দখলেই রেখেছিল স্পেন। বল দখল ও আক্রমণে ক্রোয়েশিয়া থেকে বেশ এগিয়ে ছিল তারা। তবে পুরো ম্যাচে কোন গোল করতে পারেনি।

শুধু যে স্পেনই গোল করতে পারেনি তেমনটা নয়, ক্রোয়েশিয়াও বেশিকিছু আক্রমণ করেও গোলের দেখা পায়নি। নির্ধারিত ৯০ মিনিট পেরিয়ে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। তবে তাতেও ফলাফল এলো না। শেষ পর্যন্ত ম্যাচ গড়ায় পেনাল্টি শুট আউটে।

পেনাল্টি শুট আউটে প্রথম তিন শটের তিনটিতেই গোল করে দুই দল। তবে চতুর্থ শটে গোল করতে ব্যর্থ হন ক্রোয়েশিয়ার লভরো মেজার। আর নিজেদের চতুর্থ শটে গোল করে স্পেনকে এগিয়ে নেন অ্যাসেনসিও। তবে নিজেদের পঞ্চম শটে গোল করতে ব্যর্থ হন স্প্যানিশ ডিফেন্ডার আয়মেরিক ল্যাপোর্টে। তার বল লাগে গোল বারে।

পঞ্চম শটে গোল করে প্রথম পাঁচ শুট আউটে ৪-৪ গোল হয়। ষষ্ঠ পেনাল্টিতে ক্রোয়েশিয়ার পেটকোভিচের শট আটকে নায়ক বনে যান স্পেনের গোলরক্ষক উনাই সিমোন। আর শেষ শটে গোল করে দলকে শিরোপা উল্লাসে ভাসান রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার ড্যানিয়েল কারভাজাল।

গত বারের উয়েফা নেশন্স লিগের ফাইনালে উঠেছিল স্পেন। তবে তারা হেরে গিয়েছিল ফ্রান্সের কাছে। তবে এইবার আর ভুল করেনি তারা। ২০১২ সালের পর প্রথম কোনো শিরোপা জিতল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি