ঢাকা, মঙ্গলবার, মে ২১, ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

ইউক্রেনের প্রতিদিনের যুদ্ধব্যয় ১শ মিলিয়ন ডলার


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০৫ সেপ্টেম্বর, ২০২৩, ০৫:০৯ পিএম

ইউক্রেনের প্রতিদিনের যুদ্ধব্যয় ১শ মিলিয়ন ডলার

 ইউক্রেনের প্রতিদিনের যুদ্ধব্যয় ১শ মিলিয়ন ডলার

ইউক্রেনের বিদায়ী প্রতিরক্ষামন্ত্রী আলেক্সি রেজনিকভ বলেছেন, রাশিয়ার সাথে সংঘাতে কিয়েভ প্রতিদিন প্রায় ১০০ মিলিয়ন ডলার ব্যয় করছে। সোমবার প্রকাশিত রাষ্ট্র-চালিত মিডিয়া আউটলেট ইউক্রিনফর্মের সাথে একটি সাক্ষাৎকারে রেজনিকভ এ ধরনের মন্তব্য করে তার বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ প্রত্যাখ্যান করেন এবং দাবি করেন তার মেয়াদে মন্ত্রণালয়ের ক্রয় নীতিগুলিকে রক্ষা করা হয়েছে।

রেজনিকভ বলেন, ইউক্রেনের সামরিক বাহিনী মূলত স্বেচ্ছাসেবক এবং ‘ক্রাউডফান্ডিং’ দ্বারা সরবরাহ করা হয়েছে। যুদ্ধে অস্ত্র ও অন্যান্য সহায়তা গ্রহণকে কেবল ‘অন্যায়’ নয় বরং সরকার এই সংঘাতে প্রতিদিন প্রায় ১০০ মিলিয়ন ডলার ব্যয় করছে।

 রেজনিকভ জানান, সেনাবাহিনীর জন্য সরবরাহের জন্য ব্যয় করা সমস্ত বাজেট স্বেচ্ছাসেবকদের দ্বারা এবং সরকারিভাবে রাষ্ট্র সরবরাহ করে।

রেজনিকভ দাবি করে সেনাবাহিনীর চারপাশের দুর্নীতি কেলেঙ্কারি এবং সমালোচকদের সমালোচনা ইতিমধ্যেই ব্যবসায়ীদের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সাথে কাজ করা থেকে দূরে সরিয়ে দিয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি নিজেও বলেছেন যে তার দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ে সামগ্রিকভাবে সামরিক বাহিনী এবং সমাজ উভয়ের সাথে নতুন পদ্ধতির এবং মিথস্ক্রিয়ার নতুন ফর্ম্যাট প্রয়োজন।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি