ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ২৫, ২০২৪ | ১২ ফাল্গুন ১৪৩০
Logo
logo

ইরানে হিজাব বিল পাস করলো পার্লামেন্ট


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২১ সেপ্টেম্বর, ২০২৩, ০৯:০৯ পিএম

ইরানে হিজাব বিল পাস করলো পার্লামেন্ট

ইরানে হিজাব বিল পাস করলো পার্লামেন্ট

বুধবার হিজাব বিষয়ক বিল পাস হলেও তা আইনে পরিণত হতে হলে এখনও গার্ডিয়ান কাউন্সিলের অনুমোদন লাগবে। তারা অনুমোদন দিলেই এটি আইনে পরিণত হবে। 

গত বছর সেপ্টেম্বরে নৈতিক পুলিশের হেফাজতে তরুণী মাহসা আমিনি মৃত্যুর পর দেশজুড়ে তীব্র প্রতিবাদ বিক্ষোভ হয়। নারীরা তাদের মাথার স্কার্ফ খুলে প্রতিবাদ হিসেবে তা পুড়িয়েছেন। এসব প্রতিবাদ বিক্ষোভের সময় দমনপীড়নে কয়েক শত মানুষ নিহত হয়েছেন বলে রিপোর্ট করা হয়েছে। 

ইরানের আইনের অধীনে বয়ঃসন্ধিক্ষণে পৌঁছার পর সব নারী ও বালিকাকে অবশ্যই হিজাব দিয়ে তার মাথার চুল ঢেকে রাখতে হবে। পরতে হবে লম্বা, ঢিলেঢালা পোশাক, যাতে তাদের শরীর দেখা না যায়। 

বুধবার ‘হিজাব অ্যান্ড চ্যাসটিটি বিল’ পার্লামেন্ট ১৫২-৩৪ ভোটে পাস করে। এতে বলা হয়েছে, কোন ব্যক্তিকে অনুপযুক্ত পোশাকে প্রকাশ্য স্থানে দেখা গেলে তাকে ‘চতুর্থ ডিগ্রি’ শাস্তির মুখোমুখি হতে হবে। দণ্ডবিধি অনুযায়ী, এর অর্থ হলো ৫ থেকে ১০ বছরের জেল হতে পারে এবং ১৮০ মিলিয়ন থেকে ৩৬০ মিলিয়ন রিয়াল জরিমানা করা হতে পারে। কেউ নগ্নতায় উৎসাহ দিলে, হিজাব পরে মিডিয়াতে বা সামাজিক যোগাযোগ মাধ্যমে মজা করলে অথবা যদি কোনো গাড়িতে নারী চালক অথবা যাত্রী দেখা যায়- যারা হিজাব ও যথাযথ পোশাক পরেননি- তাহলে তারাও এই বিলের আওতায় আসবেন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি