ঢাকা, শুক্রবার, জুন ১৪, ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

ইরাকে ৩৮ বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসীকে প্রত্যর্পণের নির্দেশ ইরানের


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২১ সেপ্টেম্বর, ২০২৩, ০৯:০৯ পিএম

ইরাকে ৩৮ বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসীকে প্রত্যর্পণের নির্দেশ ইরানের

ইরাকে ৩৮ বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসীকে প্রত্যর্পণের নির্দেশ ইরানের

 

ইরানের বিচার বিভাগের মানবাধিকার উচ্চ পরিষদের মতে, ইরান উত্তর ইরাক ভিত্তিক কুর্দি "বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী গোষ্ঠীর" ৩৮ জন মূল সদস্যের প্রত্যর্পণের অনুরোধ করেছে।

একটি প্রতিবেদনে বলা হয়েছে, বাগদাদে ইরাকি সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের সভাপতি ফাইক জিদান-এর সঙ্গে বৈঠকের সময় আন্তর্জাতিক বিষয়ক ডেপুটি জুডিশিয়ারি চিফ কাজেম ঘারিবাবাদি এই অনুরোধ জানান।

দ্বিপাক্ষিক বিচার বিভাগীয় সহযোগিতা চুক্তি এবং মার্চ মাসে স্বাক্ষরিত যৌথ নিরাপত্তা চুক্তির ভিত্তিতে, গরিবাবাদী ইরাকি কর্মকর্তাদের দ্রুত বিচারের জন্য ইরানে ফেরত পাঠানোর আহ্বান জানান।

জিদান, তাঁর পক্ষ থেকে, "সন্ত্রাসী" গোষ্ঠীগুলির বিরুদ্ধে লড়াই করার এবং বিচার ব্যবস্থার মাধ্যমে এই বিষয়ে ইরানের সাথে সহযোগিতা করার জন্য ইরাকের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

ইরান ও ইরাক মঙ্গলবার সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই সম্পর্কিত যৌথ বিচার বিভাগীয় কমিটির প্রথম বৈঠক করেছে, যার সহ-সভাপতিত্ব করেছেন গরিবাবাদী এবং ইরাকের বিচার বিভাগীয় তদারকি কমিশনের প্রধান লাইথ জাবের হামজা। বৈঠকে, দুই কর্মকর্তা সন্দেহভাজন এবং দোষী সাব্যস্ত ব্যক্তি সহ যে কোনও সন্ত্রাসবাদী কাজের অপরাধীদের বিচার বিভাগীয় সহযোগিতা এবং প্রত্যর্পণের সুবিধার্থে সম্মত হন।

ইরাকের কুর্দিস্তান অঞ্চলে সক্রিয় ইরানবিরোধী "বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী গোষ্ঠীগুলিকে" নিরস্ত্র করার এবং মার্চের নিরাপত্তা চুক্তিতে ইরাকি সরকার যে বিকল্প শিবির নির্ধারণ করেছিল সেখানে তাদের স্থানান্তরিত করার সময়সীমা মঙ্গলবার শেষ হয়েছে।