ঢাকা, শুক্রবার, জুন ১৪, ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

জাতিসংঘে ইউক্রেনের প্রস্তাবের বিরোধিতা জার্মানির


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২১ সেপ্টেম্বর, ২০২৩, ১০:০৯ পিএম

জাতিসংঘে ইউক্রেনের প্রস্তাবের বিরোধিতা জার্মানির

জাতিসংঘে ইউক্রেনের প্রস্তাবের বিরোধিতা জার্মানির

 

জার্মান পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক বলেছেন যে জার্মানি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সংস্কারের জন্য ইউক্রেনের প্রস্তাবের সাথে একমত নয়, যার মধ্যে রয়েছে রাশিয়াকে তার ভেটো ক্ষমতা থেকে বঞ্চিত করা।

বুধবার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে ইউক্রেনের রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রাশিয়ার ভেটো কর্তৃত্বকে ফাঁকি দেওয়ার জন্য একটি ব্যবস্থা প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন।

সেদিন পরে, বেয়ারবক জার্মানির এআরডি টিভি চ্যানেলকে বলেন, "আমরা এটি সমর্থন করি না, এবং আমি আমার ইউক্রেনীয় অংশীদারদের কাছে এটি প্রচুর পরিমাণে স্পষ্ট করে দিয়েছি।"

বার্লিন ইউক্রেনীয় জনগণের প্রতি সহানুভূতিশীল হলেও কূটনীতিক বলেন, "ইউক্রেনীয় সরকারের কাছ থেকে আসা সবকিছুকে আমরা সমর্থন করি না।"

জার্মানিকে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ দেওয়ার জন্য জেলেনস্কির প্রস্তাবকে মন্ত্রী তুলনামূলক সংশয়বাদের সঙ্গে দেখেছিলেন। তিনি বলেছিলেন, "আপনি বলতে পারবেন না, 'ঠিক আছে, এখনই নিরাপত্তা পরিষদ পরিবর্তন করা যাক', এটি বোকামি হবে।"

বুধবারের ভাষণে জেলেনস্কি রাশিয়াকে আন্তর্জাতিক আইন লঙ্ঘন এবং ইউক্রেনের অঞ্চল ও সম্পদের বিরুদ্ধে "অপরাধমূলক ও বিনা প্ররোচনায় আগ্রাসন" চালানোর জন্য অভিযুক্ত করেছেন।

এছাড়াও, ইউক্রেনীয় নেতা এমন সংস্কারের দাবি জানান যা সাধারণ পরিষদের ১৯৩ জন সদস্যকে নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্যের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া এবং চীনের ভেটো ক্ষমতা স্থগিত বা অপসারণ করতে সক্ষম করবে।

তার দেশে শান্তির সম্ভাবনা নিয়ে আলোচনা করতে গিয়ে জেলেনস্কি জোর দিয়েছিলেন যে এটি কেবল তখনই অর্জন করা যেতে পারে যদি মস্কো ইউক্রেনের ১৯৯৭-প্রতিষ্ঠিত সীমান্তের মধ্যে সমস্ত অঞ্চল থেকে তার বাহিনীকে সম্পূর্ণরূপে প্রত্যাহার করে নেয়।