ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ২৫, ২০২৪ | ১২ ফাল্গুন ১৪৩০
Logo
logo

ইউক্রেন যুদ্ধ থামাতে যুদ্ধবিরতি ও শান্তি আলোচনাকে 'একমাত্র পথ': বলছে চীন


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২২ সেপ্টেম্বর, ২০২৩, ০৬:০৯ পিএম

ইউক্রেন যুদ্ধ থামাতে যুদ্ধবিরতি ও শান্তি আলোচনাকে 'একমাত্র পথ': বলছে চীন

ইউক্রেন যুদ্ধ থামাতে যুদ্ধবিরতি ও শান্তি আলোচনাকে 'একমাত্র পথ': বলছে চীন

 

চীন তার অবস্থান পুনর্ব্যক্ত করে বলেছে যুদ্ধবিরতি ও শান্তি আলোচনাই ইউক্রেনের যুদ্ধের অবসানের "একমাত্র উপায়", যা ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার পূর্ণ মাত্রার আক্রমণের মাধ্যমে শুরু হয়েছিল।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে চীনের ভাইস প্রেসিডেন্ট হান ঝেং বলেন, 'ইউক্রেন সংকটের অবসানের একমাত্র উপায় হল শত্রুতা শেষ করা এবং শান্তি আলোচনা পুনরায় শুরু করা।

মস্কোর আক্রমণের নিন্দা করতে অস্বীকার করা সত্ত্বেও চীন এই দ্বন্দ্বে নিজেকে শান্তিস্থাপক এবং নিরপেক্ষ সালিশকারী হিসাবে প্রতিষ্ঠিত করার চেষ্টা করেছে।

ফেব্রুয়ারিতে, সংঘাতের প্রথম বার্ষিকীতে কীভাবে লড়াইয়ের অবসান ঘটাতে পারে সে সম্পর্কে একটি অবস্থান পত্র জারি করেছিল, তবে মস্কো এবং কিয়েভ প্রস্তাবগুলিতে শীতল প্রতিক্রিয়া জানিয়েছিল।

হান আরও বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের মধ্যে একটি চীন গঠনমূলক ভূমিকা অব্যাহত রাখতে চায়। তিনি সম্প্রসারণ করেননি।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এই সপ্তাহে মস্কো সফরকালে তার রাশিয়ান প্রতিপক্ষ সের্গেই ল্যাভরভকে বলেছিলেন যে চীন ইউক্রেনের বিষয়ে একটি স্বাধীন ও নিরপেক্ষ অবস্থান বজায় রাখবে কারণ তারা সংঘাতের রাজনৈতিক সমাধান চায়।

দ্বন্দ্বের সমাধানে মধ্যস্থতা করার জন্য বেইজিংয়ের প্রচেষ্টা রাশিয়ার সাথে ক্রমবর্ধমান সম্পর্কের আলোকে তার তথাকথিত নিরপেক্ষতা সম্পর্কে সংশয়বাদ দ্বারা বাধাগ্রস্ত হয়েছে। মার্চ মাসে, চীনা রাষ্ট্রপতি শি জিনপিং মস্কো সফর করেন, যেখানে তিনি ভ্লাদিমির পুতিনের সাথে সাক্ষাৎ করেন এবং সহযোগিতার একটি "নতুন যুগের" প্রশংসা করেন, যেখানে পুতিন পরের মাসে চীন সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন।

হান, একজন অধস্তন কর্মকর্তা, তার ইউএনজিএ ভাষণটি ব্যবহার করে একটি বিকল্প বিশ্ব ব্যবস্থার জন্য চীনের দৃষ্টিভঙ্গির পুনরাবৃত্তি করেছিলেন যা এটি দীর্ঘকাল ধরে "পশ্চিমা আধিপত্য" বলে অভিহিত করেছে।