ঢাকা, মঙ্গলবার, মে ২১, ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

ফিলিস্তিনে সাহায্যের বিষয়টি পর্যালোচনার আহ্বান জার্মান অর্থমন্ত্রীর


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ০৯ অক্টোবর, ২০২৩, ০৪:১০ পিএম

ফিলিস্তিনে সাহায্যের বিষয়টি পর্যালোচনার আহ্বান জার্মান অর্থমন্ত্রীর

ইসরায়েলি বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে হামাস জঙ্গিদের চলমান বড় আকারের হামলার আলোকে, জার্মানির অর্থমন্ত্রী ক্রিশ্চিয়ান লিন্ডনার বলেছেন- ফিলিস্তিনিদের জন্য দেশটির মানবিক সহায়তা ব্যয় অবিলম্বে পর্যালোচনা করা উচিত। 

তিনি বলেন, 'ইসরায়েলিদের বিরুদ্ধে সন্ত্রাসী হামলা উদ্বেগজনক। ফ্রি ডেমোক্র্যাটিক পার্টি-এফডিপির নেতা লিন্ডনার ওয়েল্ট আম সোনট্যাগ প্রকাশনাকে বলেছেন, "আমাদের কেবল শব্দ দিয়ে প্রতিক্রিয়া জানানো উচিত নয়।" 

"তাই আমি আশা করি এই সহিংসতার পরিপ্রেক্ষিতে জার্মান রাষ্ট্রের ফিলিস্তিনিদের জন্য আর্থিক সহায়তা নিয়ে কীভাবে এগিয়ে যাওয়া উচিত সে সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রীর কাছ থেকে একটি সুপারিশ পাব।" মন্ত্রী আরও বলেন, সাহায্য সংক্রান্ত যে কোনও সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর করা উচিত। 

লিন্ডনারের মতে, শুধুমাত্র 2021 এবং 2022 সালে, বার্লিন ফিলিস্তিনিদের মানবিক ও উন্নয়নমূলক সহায়তায় 340 মিলিয়ন ডলার হস্তান্তর করেছে। 

রুশ গণমাধ্যম আরটির খবরে বলা হয়, সংসদীয় প্রতিরক্ষা কমিটির সভাপতি মেরি-অ্যাগনেস স্ট্র্যাক-জিমারম্যান -এফডিপি একই ধরনের উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি প্রকাশক ফাঙ্কে মেডিয়েনগ্রুপকে বলেন, "নিরপরাধ বেসামরিক নাগরিকদের উপর হামাসের এই কাপুরুষোচিত আক্রমণকে অবশ্যই গাজার জন্য নির্ধারিত সমস্ত জার্মান, ইইউ এবং জাতিসংঘের সহায়তা তহবিল পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা করার সুযোগ হিসাবে ব্যবহার করা উচিত।

লেফট পার্টির ডাই লিঙ্ক সদস্য গ্রেগর গিসি গাজায় সহায়তা কমানোর বিরোধিতা করেন। এই রাজনীতিবিদ জার্মান প্রকাশনা ডের স্পিগেলকে বলেন, "ফিলিস্তিনি সংগঠনগুলিকে সমর্থন করা যেতে পারে এবং অবশ্যই করা উচিত, কিন্তু হামাসকে নয়। এছাড়াও, তিনি বেসামরিক নাগরিকদের হত্যা এবং ইসরায়েলীদের অপহরণের জন্য হামাসের নিন্দা করেন।

শনিবার সকালে হামাস গাজা থেকে রকেট নিক্ষেপ করে এবং সীমান্তের ওপারে জঙ্গিদের দল পাঠিয়ে ইসরায়েলের বিরুদ্ধে আক্রমণ শুরু করে। ইসরায়েল গাজায় লক্ষ্যবস্তুতে আক্রমণ করে প্রতিশোধ নেয় যা সংগঠনটি ব্যবহার করেছে বলে দাবি করে।