ঢাকা, মঙ্গলবার, মে ২১, ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

সন্দেহভাজন গ্যাস লিকের কারণে বাল্টিক সাগরের গ্যাস পাইপলাইন বন্ধ


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ০৯ অক্টোবর, ২০২৩, ০৫:১০ পিএম

সন্দেহভাজন গ্যাস লিকের কারণে বাল্টিক সাগরের গ্যাস পাইপলাইন বন্ধ

সন্দেহভাজন গ্যাস লিকের কারণে বাল্টিক সাগরের গ্যাস পাইপলাইন বন্ধ

ফিনল্যান্ড ও এস্তোনিয়ার মধ্যে সংযোগকারী সমুদ্রের নিচে একটি গ্যাস পাইপলাইন সাময়িকভাবে বন্ধ হয়ে গেছে।
ফিনল্যান্ডের শক্তি সংস্থা গ্যাসগ্রিডের সিনিয়র এক্সিকিউটিভ জ্যান গ্রোনলান্ড রবিবার বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, লিক হওয়ার কারণ নিয়ে আমি মোটেও জল্পনা করতে চাই না। তিনি আরও বলেন যে গ্যাস সরবরাহ স্থিতিশীল রয়েছে এবং আরও গ্যাস এড়ানোর জন্য পাইপলাইনটিকে বিচ্ছিন্ন করার ব্যবস্থা নেওয়া হয়েছে।
গ্রোনলুন্ড বলেন, প্রয়োজন অনুযায়ী পাইপলাইনটি উভয় দিকেই প্রবাহিত হতে সক্ষম। ত্রুটির সময় প্রতিদিন ফিনল্যান্ড থেকে এস্তোনিয়া পর্যন্ত প্রায় 30 গিগাওয়াট ঘণ্টা গ্যাস পরিবহন করা হয়।

গ্যাসগ্রিড আরও জানিয়েছে, ইনকু ভাসমান এলএনজি টার্মিনালের মাধ্যমে আপাতত গ্যাস সুরক্ষিত রাখা হয়েছে
এস্তোনিয়ার এলেরিং থেকে গ্যাসগ্রিড ইঞ্জিনিয়ার এবং অপারেটররা স্থানীয় সময় রাত 2টার আগে এই 'চাপের অস্বাভাবিক পতন' প্রথম লক্ষ্য করেন, ফিনিশ কোম্পানি তাদের ওয়েবসাইটে এ তথ্য জানিয়েছে।

৭৭ কিমি বাল্টিক কানেক্টর পাইপলাইনটি ফিনল্যান্ডের ইনকু এবং এস্তোনীয় বন্দর শহর পালদিস্কি এবং ফিনল্যান্ডের উপসাগর জুড়ে সংযোগ স্থাপন করেছে - বাল্টিক সাগরের একটি অংশ যা সেন্ট পিটার্সবার্গ বন্দরের দিকে রাশিয়ান জলসীমায় প্রসারিত। 2020 সালের শুরুতে এই পাইপলাইনের বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়।
এলেরিং ইঙ্গিত দিয়েছেন যে তার সরবরাহে যে কোনও ঘাটতি লাটভিয়া থেকে গ্যাস দ্বারা শক্তিশালী হবে।
গত বছরের সেপ্টেম্বরে বাল্টিক সাগরে রাশিয়া ও জার্মানির মধ্যে গ্যাস পরিবহনকারী নর্ড স্ট্রিম পাইপলাইনে পানির নিচে বিস্ফোরণের ঘটনা ঘটে, যার ফলে চারটি ছিদ্র হয়ে যায়। যে ঘটনাগুলি অমীমাংসিত রয়েছে, কর্তৃপক্ষ এটিকে নাশকতা বলে মনে করে।

গত ফেব্রুয়ারিতে মার্কিন সাংবাদিক সেমোর হার্শ গোয়েন্দা সম্প্রদায়ের অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে দাবি করেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সিআইএকে পাইপলাইনগুলো উড়িয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন। তিনি আরো বলেন, নরওয়ের নৌবাহিনীর সঙ্গে যৌথভাবে এ অভিযান পরিচালনা করা হয় এবং এ অঞ্চলে ন্যাটোর একটি মহড়াকে কভার হিসেবে ব্যবহার করা হয়। ওয়াশিংটন অবশ্য এই নাশকতার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছে।