ঢাকা, মঙ্গলবার, মে ২১, ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

নাইজার ত্যাগ করছেন ফরাসি সেনারা


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ১৩ অক্টোবর, ২০২৩, ০৮:১০ পিএম

নাইজার ত্যাগ করছেন ফরাসি সেনারা

নাইজার ত্যাগ করছেন ফরাসি সেনারা

পশ্চিম আফ্রিকার দেশটির নতুন সরকারের মতে, ফ্রান্স নাইজারে তার ঘাঁটি থেকে সৈন্য প্রত্যাহার শুরু করেছে, ফরাসি বিশেষ বাহিনীর কর্মী ও সরঞ্জাম পরিবহনের তিনটি ফ্লাইট নিয়ামে থেকে রওনা হয়েছে।

মঙ্গলবার সদ্য প্রতিষ্ঠিত সামরিক প্রশাসন কর্তৃক প্রকাশিত একটি বিবৃতি অনুসারে, দুটি ফ্লাইট "৯৮টি বিশেষ বাহিনীর উপাদান" পরিবহন করেছে, এবং তৃতীয়টি "রসদ সরবরাহের জন্য নিবেদিত" ছিল।

বায়ুবাহিত চলে যাওয়া ছাড়াও কর্তৃপক্ষ জানিয়েছে যে দক্ষিণ-পশ্চিম নাইজারের একটি শহর ওউল্লাম থেকে কর্মীদের প্রথম স্থল বহরটি নাইজেরিয়ান প্রতিরক্ষা ও সুরক্ষা বাহিনীর "এসকর্টের অধীনে" চাদের দিকে রওনা হয়েছে।

অভ্যুত্থানের নেতাদের মতে, ফ্রান্স-নাইজারের যৌথ প্রত্যাহারের পরিকল্পনা অনুযায়ী প্রত্যাহার এগিয়ে যাবে, যার মধ্যে স্থানীয় সামরিক বাহিনীকে স্থলপথে রওনা হওয়া ফরাসি কনভয়গুলিকে নিরাপত্তা সহায়তা প্রদানের জন্য একটি চুক্তি অন্তর্ভুক্ত রয়েছে।
প্যারিস এবং সাবেক ফরাসি উপনিবেশের নতুন শাসকদের মধ্যে কয়েক সপ্তাহের উত্তেজনার পরে এই প্রস্থান আসে, যারা 26 জুলাই রাষ্ট্রপতি মোহাম্মদ বাজুমকে ক্ষমতাচ্যুত করে অভ্যুত্থানের পরে ক্ষমতায় এসেছিল। ক্ষমতা দখলের কয়েকদিন পর, অভ্যুত্থান নেতারা "বাহ্যিক হস্তক্ষেপের" কথা উল্লেখ করে ফ্রান্সের সাথে সামরিক সহযোগিতা চুক্তি স্থগিত করে ফ্রান্সের ১৫০০ সেনা প্রত্যাহারের দাবি জানান।

রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর নির্দেশে, ফরাসি সশস্ত্র বাহিনী মন্ত্রক গত সপ্তাহে ঘোষণা করেছিল যে প্যারিস নাইজার থেকে কর্মীদের প্রত্যাহার শুরু করবে। ম্যাক্রন, যিনি এর আগে "অবৈধ" সামরিক নেতাদের চাপ প্রত্যাখ্যান করেছিলেন, সেপ্টেম্বরে আফ্রিকান জাতির সাথে সামরিক সহযোগিতা বন্ধ করতে সম্মত হন। তিনি নিশ্চিত করেন যে ফরাসি বাহিনী "বছরের শেষের মধ্যে" নিয়ামে থেকে প্রত্যাহার করে নেবে।
সাহেল অঞ্চলে এক দশক ধরে চলা বিদ্রোহ বিরোধী মিশনে ব্যাপক অসন্তোষের ফলে, মালি এবং বুর্কিনা ফাসো থেকে ফরাসি সৈন্যদের প্রত্যাহার করা হয়েছে, উভয়ই সামরিক বাহিনী দ্বারা শাসিত।

যদিও ফ্রান্স আনুষ্ঠানিকভাবে নাইজেরীয়দের দাবি নিশ্চিত করেনি যে তাদের বাহিনী চাদে স্থানান্তরিত হচ্ছে। ১০০০ কিলোমিটারেরও বেশি দূরত্ব চাদের রাজধানী এন 'জামেনাকে নিয়ামে থেকে পৃথক করে। দেশটি ইতিমধ্যে প্রায় ১০০০ ফরাসি সৈন্য দ্বারা অধিকৃত।