ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Logo
logo

বন্দী ৩৯ ফিলিস্তিনির মুক্তিতে আবেগআপ্লুত তাদের পরিবার


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৫ নভেম্বর, ২০২৩, ০২:১১ পিএম

বন্দী ৩৯ ফিলিস্তিনির মুক্তিতে আবেগআপ্লুত তাদের পরিবার

 বন্দী ৩৯ ফিলিস্তিনির মুক্তিতে আবেগআপ্লুত তাদের পরিবার

 যুদ্ধরিবতির পর কি ঘটতে পারে তা নিয়ে উদ্বেগ ও আশংকার মধ্যেও মুক্তি প্রাপ্ত ফিলিস্তিনিদেরকে সানন্দে আবেগআপ্লুত তাদের পরিবার। সব গ্রেপ্তারই পরিবারের জন্য যেমন বেদনাবিধুর অন্যদিকে তাদের মুক্তি আনন্দঘণ হয়। যুদ্ধবিরতি ও বন্দিমুক্তির  চুক্তির বিনিময়ে দখলদার ইসরায়েলের কারাগার থেকে শুক্রবার মুক্তি পেয়েছেন এসব ফিলিস্তিনি।

শুক্রবার  থেকে চার দিনের এ মানবিক যুদ্ধবিরতি শুরু হয়। কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল-আনসারি বলেছেন, চুক্তি অনুযায়ী, ৩৯ জনকে মুক্তি দিয়েছে ইসরায়েল।

হামাস শুক্রবার যেসব ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিয়েছে তাদের সবাই নারী ও শিশু। অপরদিকে ইসরায়েল যেসব ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে তারাও সবাই নারী ও শিশু। মুক্তিপ্রাপ্ত ফিলিস্তিনিরা ওফার কারাগারে বন্দি ছিলেন।

এসব ফিলিস্তিনিকে কারাগার থেকে বের করার আগে সেখানে কড়া নিরাপত্তা ব্যবস্থা তৈরি করে ইসরায়েলি পুলিশ। যারা মুক্তি পাচ্ছেন তাদের নিয়ে সাধারণ মানুষ যেন আনন্দ-উল্লাস করতে না পারেন। সে জন্যে এ ব্যবস্থা নেওয়া হয়।

ইসরায়েল জানিয়েছে, যেসব ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়েছে তাদের মধ্যে কয়েকজন সৈন্যদের হত্যাচেষ্টার দায়ে আটক হয়েছিলেন। আর যেসব শিশুকে ছাড়া হয়েছে তাদের সৈন্যদের লক্ষ্য করে পাথর ছোড়ার মতো ছোট অপরাধের কারণে আটকে রাখা হয়েছিল।

শুক্রবার ইসরায়েলি জিম্মিদের মুক্তি দেওয়ার পাশাপাশি ১২ থাই নাগরিককেও ছেড়ে দেয় হামাস। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি