ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Logo
logo

যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড হত্যায় দোষী পুলিশ কর্মকর্তা চাউভিন ছুরিকাহত


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৫ নভেম্বর, ২০২৩, ০২:১১ পিএম

যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড হত্যায় দোষী পুলিশ কর্মকর্তা চাউভিন ছুরিকাহত

 যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড হত্যায় দোষী পুলিশ কর্মকর্তা চাউভিন ছুরিকাহত

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপলিসে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের হত্যাকাণ্ডের মামলায় দোষী সাব্যস্ত হয়েছিলেন পুলিশ কর্মকর্তা ডেরেক চাউভিন। গত শুক্রবার ছুরিকাঘাতে গুরুতর আহত হয়েছেন তিনি। তবে তার অবস্থা এখন স্থিতিশীল রয়েছে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব প্রিজন ডেরেক চাউভিনে ছুরিকাহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। চাউভিন অ্যারিজোনা অঙ্গরাজ্যের টাকসনের ফেডারেল কারেকশনাল ইনস্টিটিউশন নামে একটি কারাগারে বন্দী ছিলেন। কারাগারের আরেক বন্দী চাউভিনকে ছুরিকাঘাত করেছে। তবে ওই বন্দীর পরিচয় প্রকাশিত হয়নি।

ফেডারেল ব্যুরো অব প্রিজন জানিয়েছে, চাউভিনের ওপর হওয়া ছুরিকাঘাতটি বেশ গুরুতর, এমনকি প্রাণঘাতীও হতে পারে। তাই তাকে একটি হাসপাতালে নেওয়া হয়েছে জরুরি চিকিৎসার জন্য। এ ঘটনায় অন্য কেউ আহত হয়নি। শুক্রবার স্থানীয় সময় বেলা সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটে।

২০২০ সালের ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের বড় শহর মিনিয়াপলিসে পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ নির্মমভাবে নিহত হন। জর্জ ফ্লয়েডকে আটক করতে গিয়ে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক চাউভিন হাঁটু দিয়ে তার ঘাড় চেপে ধরেন। এতে দম বন্ধ হয়ে মারা যান ফ্লয়েড। এই হত্যায় ডেরেক শোভিন ছাড়াও আরও তিন পুলিশ কর্মকর্তা অভিযুক্ত হন।

২০২১ সালের এপ্রিলে, চাউভিনকে দ্বিতীয়-ডিগ্রি অনিচ্ছাকৃত হত্যা, তৃতীয়-ডিগ্রি হত্যা এবং দ্বিতীয়-ডিগ্রী হত্যার রাষ্ট্রীয় অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছিল। তাকে সাড়ে ২২ বছরের কারাদণ্ড দেওয়া হয়। কয়েক মাস পরে, চাউভিন ফ্লয়েডকে তার নাগরিক অধিকার থেকে বঞ্চিত করার ফেডারেল অভিযোগে দোষী সাব্যস্ত করেন এবং ২১ বছরের কারাদণ্ডে দণ্ডিত হন।

চাউভিন যিনি হোয়াইট, মিনিয়াপোলিসে ২৫ মে, ২০২০-এ ফ্লয়েডের ঘাড়ে এবং পিঠে ৯ মিনিটেরও বেশি সময় ধরে হাঁটু গেড়েছিলেন। ফ্লয়েড, একজন ৪৬ বছর বয়সী কালো মানুষ, হাতকড়া পরা এবং রাস্তায় মুখ থুবড়ে পড়ে কাতড়াচ্ছিল এবং অনুরোধ করেছিল যে সে শ্বাস নিতে পারছে না। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি