ঢাকা, শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪ | ২৯ চৈত্র ১৪৩০
Logo
logo

আরও ১৩ ইসরায়েলি জিম্মি মুক্তি দেবে হামাস শনিবার


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৫ নভেম্বর, ২০২৩, ০৭:১১ পিএম

আরও ১৩ ইসরায়েলি জিম্মি মুক্তি দেবে হামাস শনিবার

 আরও ১৩ ইসরায়েলি জিম্মি মুক্তি দেবে হামাস শনিবার

চার দিনের যুদ্ধবিরতি চুক্তির আওতায় বিরতির দ্বিতীয় দিন শনিবার (২৫ নভেম্বর) হামাসের হাতে আটক আরও ১৩ জন ইসরায়েলি জিম্মিকে মুক্তি পাবে। শনিবার যাদের মুক্তি দেওয়া হবে, তাদের নামের তালিকা ইতোমধ্যে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) কাছে হস্তান্তর করেছে হামাস।

তবে এ দিন মোট কতজন জিম্মিকে মুক্তি দেওয়া হবে, তা ইসরায়েল, হামাস বা দু’পক্ষের মধ্যে চলমান যুদ্ধের মধ্যস্থতাকারী দুই দেশ কাতার এবং মিসর কেউই স্পষ্ট করেনি। সেই সঙ্গে চুক্তির শর্ত অনুযায়ী এই দিন কত জন কারাবন্দি ফিলিস্তিনিকে বাড়ি ফিরে যেতে দেবে ইসরায়েল তাও এখনও জানা যায়নি।

যুদ্ধবিরতির প্রথম দিন শুক্রবার মোট ২৪ জন জিম্মিকে মুক্তি দিয়েছিল দিয়েছে হামাস। এই ২৪ জনের মধ্যে ১৩ জন ইসরায়েলি, ১০ জন থাইল্যান্ড এবং ১ জন ফিলিপাইনের নাগরিক। ইসরায়েলি নাগরিকদের সবাই নারী ও শিশু।

শুক্রবার স্থানীয় সময় বিকেল ৪টায় (বাংলাদেশ সময় রাত ৮টা) রাফাহ ক্রসিংয়ে আন্তর্জাতিক রেডক্রস ও রেডক্রিস্টে কমিটির প্রতিনিধিদের কাছে হস্তান্তর করা হয়েছিল এই জিম্মিদের। শনিবার যাদের মুক্তি দেওয়া হবে, তাদের ক্ষেত্রেও একই প্রক্রিয়া অনুসরণ করা হবে। একই দিন শুক্রবার ইসরায়েলের উত্তরাঞ্চলীয় শহর হাইফার ডেমন ও মেগিডো কারাগার থেকে ৩৯ জন কারাবন্দি ফিলিস্তিনিকে ছেড়ে দেয় ইসরায়েল। এই ফিলিস্তিনিদের মধ্যে ২৪ জন নারী এবং অন্যরা কিশোর-কিশোরী।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধারা ইসরায়েলের ভূখণ্ডে অতর্কিত হামলা চালানোর পর ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। পরে ১৬ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয় স্থল বাহিনী।

ইসরায়েলি ভূখণ্ডে হামাসের হামলা ১২০০ ইসরায়েলি নিহত এবং ২৪২ জন জিম্মি হিসেবে আটক হয়।  এই জিম্মিদের মধ্যে ১০৪ জন ইসরায়েলি । বাকি ১৩৮ জনের মধ্যে যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, জার্মানি, ফ্রান্স, আর্জেন্টিনা, রাশিয়া ও ইউক্রেনের নাগরিকরা রয়েছেন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি