ঢাকা, শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪ | ২৯ চৈত্র ১৪৩০
Logo
logo

বান্ধবীকে হত্যার পর অস্কার পিস্টোরিয়াসকে পুনর্বাসন করা হয়নি


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৫ নভেম্বর, ২০২৩, ০৭:১১ পিএম

বান্ধবীকে হত্যার পর অস্কার পিস্টোরিয়াসকে পুনর্বাসন করা হয়নি

 বান্ধবীকে হত্যার পর অস্কার পিস্টোরিয়াসকে পুনর্বাসন করা হয়নি

আগামী জানুয়ারিতে প্যারোলে মুক্তি পেতে যাচ্ছেন ‘ব্লেডরানার’ হিসেবে পরিচিত কৃত্রিম পা সংযুক্ত দক্ষিণ আফ্রিকার অ্যাথলিট অস্কার পিস্টোরিয়াস। বান্ধবী রিভা স্টিনক্যাম্পকে গুলি করে হত্যার পর তার ১৩ বছর কারাদণ্ড হয়।

রিভা স্টিনক্যাম্পের মা সতর্ক করে বলেছেন যে তার মেয়েকে হত্যার পর অস্কার ভুল করে ১১ বছর আগে এ হত্যার কথা বললেও তাকে পুনর্বাসন করা হয়নি।

২০১৩ সালে পিস্টোরিয়াসের বান্ধবী স্টিনক্যাম্প গভীর রাতে তার কক্ষে ঢুকলে অন্ধকারের মধ্যে ঘাতক ভেবে তাকে চারবার গুলি করে পিস্টোরিয়াস। পরে পিস্টোরিয়াস দাবি করেন তিনি তাকে অনুপ্রবেশকারী বলে ভুল করেছেন। তাকে মূলত ১৩ বছর পাঁচ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছিল।

স্টিনক্যাম্পের মা জুন স্টিনক্যাম্প বলেন যে প্যারোলে মুক্তি পাওয়ার পরে অস্কার একই ঘটনার পুনরাবৃত্তি ঘটান কী না তা নিয়ে তিনি উদ্বিগ্ন। কারণ পুনর্বাসনের জন্য কাউকে তার অপরাধের সম্পূর্ণ সত্য এবং তার পরিণতির সাথে সৎভাবে জড়িত থাকতে হবে। সত্যের সাথে পুরোপুরি জড়িত হতে না পারলে কেউ অনুশোচনা করার দাবি করতে পারে না। কেউ যদি অনুশোচনা না করে, তবে তাকে পুনর্বাসন বলে মনে করা যায় না। যদি তাদের পুনর্বাসন না করা হয়, তাহলে তাদের নিয়ে ঝুঁকি বেশি থেকে যায়।

আদালতে পিস্টোরিয়াসের বিরুদ্ধে মামলা চলাকালে প্রসিকিউটররা যুক্তি দিয়েছিলেন যে তাকে হত্যা ইচ্ছাকৃত ছিল এবং দম্পতির তর্কের পরে গুলি চালানো হয়েছিল। এসময় পিস্টোরিয়াস আদালতে ভেঙ্গে পড়েন এবং তার অতীত আচরণ ঘনিষ্ঠভাবে যাচাই করা হয়।

পিস্টোরিয়াসকে ২০১৪ সালে হত্যার দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছিল এবং তাকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। কিন্তু একটি উচ্চ আদালত দোষী সাব্যস্ত করে এবং এক বছর পরে এটিকে হত্যায় পরিবর্তিত করে, তার সাজা বাড়িয়ে ছয় বছরের কারাদণ্ড দেয়।

এই রায়ের বিরুদ্ধে প্রসিকিউটররা আপিল করে দাবি করেছিলেন যে সাজাটি খুব নম্র ছিল। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার সুপ্রিম কোর্ট অফ আপিল পিস্টোরিয়াসের সাজা বাড়িয়ে ১৩ বছর পাঁচ মাস করে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি