ঢাকা, শনিবার, জুলাই ২৭, ২০২৪ | ১২ শ্রাবণ ১৪৩১
Logo
logo

চরমপন্থী আক্ষা দিয়ে এলজিবিটি আন্দোলন নিষিদ্ধ করল রাশিয়া


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ০২ ডিসেম্বর, ২০২৩, ০১:১২ পিএম

চরমপন্থী আক্ষা দিয়ে এলজিবিটি আন্দোলন নিষিদ্ধ করল রাশিয়া

চরমপন্থী আক্ষা দিয়ে এলজিবিটি আন্দোলন নিষিদ্ধ করল রাশিয়া

এলজিবিটি আন্দোলনকে ‘উগ্রপন্থা’ অভিহিত করে রুশ সুপ্রিম কোর্ট বলেছে, গোটা দেশে এলজিবিটি আন্দোলন নিষিদ্ধ করা হবে। গ্রেপ্তারও করা হতে পারে এই আন্দোলনের সঙ্গে যুক্ত ব্যক্তিদের। আগামী বছরই রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন রয়েছে। নির্বাচনে জেতার জন্য সর্বশক্তি নিয়োগ করছেন ভøাদিমির পুতিন। জনতার মন জিততে ‘ঐতিহ্যবাহী মূল্যবোধ’ ধরে রাখার বার্তা দিচ্ছে তার প্রশাসন। 

বেশ কিছুদিন ধরেই এলজিবিটি সম্প্রদায়ের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করা নিয়ে মামলা চলছিল রাশিয়ায়। জানা গিয়েছে, চূড়ান্ত গোপনীয়তার মধ্যেই চলেছে এই মামলার শুনানি। সূত্রের খবর, এলজিবিটি সম্প্রদায়ের তরফে কোনও আইনজীবীকেই উপস্থিত থাকার অনুমতি দেওয়া হয়নি। বৃহস্পতিবার শুনানির পর রায়দানের সময়ে অবশ্য আদালতে ঢুকতে পেরেছিলেন সাংবাদিকরা।

রুশ সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়, ‘আন্তর্জাতিক এলজিবিটি আন্দোলন ও তার সঙ্গে যুক্ত যাবতীয় সংগঠন আসলে উগ্রপন্থী। রাশিয়ার মাটিতে তাদের সমস্ত কার্যকলাপের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো। অবিলম্বে এই নির্দেশ কার্যকর হবে।’ 

এই রায় নিয়ে কিছুই বলতে চায়নি রাশিয়ার প্রশাসন। প্রেসিডেন্টের মুখপাত্র বলেন, বিচারপ্রক্রিয়ার পুরোটাই সুপ্রিম কোর্টের অধীনে সম্পন্ন হয়েছে। তবে এই রায় প্রকাশ্যে আসার পরে বিশ্বের নানা দেশ তীব্র প্রতিবাদ জানিয়েছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তরফে বলা হয়, ‘এই রায় লজ্জাজনক।’ রাশিয়ায় এলজিবিটি সম্প্রদায়ের উপর ব্যাপক ধরপাকড় শুরু হতে পারে বলেও আশঙ্কা রয়েছে।