ঢাকা, মঙ্গলবার, মার্চ ৫, ২০২৪ | ২২ ফাল্গুন ১৪৩০
Logo
logo

প্রস্তাবিত বাজেট গতানুগতিক: এনডিপি


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ০৯ জুন, ২০২২, ০৫:২৭ পিএম

প্রস্তাবিত বাজেট গতানুগতিক: এনডিপি

২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছকে বাধা গতানুগতিক বলে মন্তব্য করে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি চেয়ারম্রান খোন্দকার গোলাম মোর্ত্তজা বলেছেন, এই বাজেট প্রস্তাবনা দিয়ে সাধারন মানুষের জীবন ও জীবিকার সংকট মোকাবিলা করা এবং স্বাস্থ্যখাতের ভঙ্গুরদশা অতিক্রম করা কঠিন হবে।

বৃহস্পতিবার (৯ জুন) প্রস্তাবিত বাজেটের বিষয়ে এক সংবাদ বিবৃতিতে তারা এ কথা বলেন।  

তারা বলেন, সরকারের প্রস্তাবিত এই বাজেট দিয়ে নাক ভাসিয়ে বাঁচা যাবে হয়তো কিন্তু মানুষের জন্য স্থায়ীভাবে সর্বজনীন জনস্বাস্থ্যসেবা, শিক্ষা, খাদ্য নিরাপত্তা, সামাজিক সুরক্ষা, ইন্টারনেট ব্যবহারের সুযোগ নিশ্চিত করার পথ তৈরি হবে না। অথচ এই বাজেটের যে আকার এবং আমাদের জাতীয় অর্থনীতির যে সক্ষমতা আছে তা দিয়ে এবারের বাজেটেই ছকের বাইরে গিয়ে সর্বজনীন জনস্বাস্থ্যসেবা, সর্বজনীন শিক্ষা, সর্বজনীন খাদ্য নিরাপত্তা, সর্বজনীন সামাজিক সুরক্ষা এবং ইন্টারনেট ব্যবহারের সর্বজনীন অধিকার প্রতিষ্ঠার সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়া যেতো।

নেতৃদ্বয় আরো বলেন, বাজেটে বরাদ্দ দিয়েই দায়িত্ব শেষ হয়ে যায় না। বরাদ্দ করা অর্থের ব্যয় ও ব্যবহারের গুণ-মান রক্ষা করে লক্ষ্য অর্জন করাই আসল কাজ। দুর্ভাগ্যের বিষয় গত বাজেটে শিল্প খাতের জন্য প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজ বাস্তবায়িত হয়নি।

তারা বলেন, করোনা দেশের স্বাস্থ্য ব্যবস্থার করুণ চিত্রই উন্মোচিত হয়নি সাথে সাথে সরকারের উন্নয়নের গালভরা বুলির উপরও চপেটাঘাত করেছে। আর বরাদ্দকৃত অর্থের লুটপাট ও দুর্নীতি সাম্প্রতিক সময়ে অতীতের সকল রের্কড ভঙ্গ করেছে। এতদ্বসত্ত্বেও স্বাস্থের চেয়ে প্রতিরক্ষা খাতে বরাদ্দ বেশি। শিক্ষাখাতে সর্বোচ্চ বরাদ্দের দাবি করা হলেও তাতে রয়েছে ‘শুভংকরের ফাঁকি।