ঢাকা, মঙ্গলবার, মে ২১, ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

উসমানকে ৫ বছরের জন্য নিষিদ্ধ করেছে আমিরাত ক্রিকেট বোর্ড


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০৬ এপ্রিল, ২০২৪, ১০:০৪ পিএম

উসমানকে ৫ বছরের জন্য নিষিদ্ধ করেছে আমিরাত ক্রিকেট বোর্ড

উসমানকে ৫ বছরের জন্য নিষিদ্ধ করেছে আমিরাত ক্রিকেট বোর্ড

উসমান খান মূলত পাকিস্তানের ক্রিকেটার। কিন্তু নিজ দেশে আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ কম দেখে সংযুক্ত আরব আমিরাতে চলে যান। নাগরিকত্ব নিয়ে সেখানার ক্রিকেটে ঢুকে পড়েছিলেন তিনি। ফের আমিরাত বোর্ডের চুক্তি ভেঙ্গে পাকিস্তান ক্রিকেটে ফিরতে গিয়ে উসমানকে ৫ বছরের জন্য নিষিদ্ধ করেছে সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেট বোর্ড (ইসিবি)। 

এক বিবৃতিতে তারা জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের হয়ে খেলার বিষয়ে ইসিবিকে মিথ্যা বলে ইসিবির সুযোগ সুবিধা ব্যবহার করেছে উসমান। এখন স্পষ্ট সে ইসিবির হয়ে খেলতে চায় না বা শর্ত পূরণ করছে না।

উসমান আমিরাতের ক্রিকেট বোর্ডের চুক্তিতে থাকা সত্ত্বেও সম্প্রতি পাকিস্তানের হয়ে খেলার ইচ্ছা প্রকাশ করেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের সিরিজে প্রস্তুতি ক্যাম্পেও ডাক পড়ে পিএসএলে দুর্দান্ত পারফর্ম করা উসমানের। ইসিবি এতে চুক্তি ভঙ্গ খুঁজে পেয়ে তাকে সাজা দিয়েছে। 

পাকিস্তানের করাচিতে জন্ম ২৮ পেরুনো উসমানের। আমিরাত জাতীয় দলে খেলতে হলে দেশটিতে তিন বছর থাকতে হয়। সেই শর্ত পূরণের দিকে ছিলেন উসমান। প্রক্রিয়া মেনে স্থানীয় খেলোয়াড়ও হয়ে যান তিনি। আমিরাতের খেলোয়াড় হিসেবেই আবুধাবি টি-টেন, আইএল টি-টোয়েন্টিতে খেলেন তিনি। পাকিস্তান সুপার লিগে খেলেন বিদেশি হিসেবে। তবে নিষিদ্ধের সময়ে এই টুর্নামেন্টগুলো আর খেলতে পারবেন না তিনি।

পিএসএলে বদলে যায় তার স্বপ্নের পরিধি। ৭ ম্যাচ খেলেই ১০৭.৫ গড় আর ১৬৪.১২ স্ট্রাইকরেটে দ্বিতীয় সর্বোচ্চ ৪৩০ রান করে ফেলেন তিনি। তার ব্যাট থেকে আসে আসরের সর্বোচ্চ দুই সেঞ্চুরি। এমন পারফরম্যান্সের পর ক্রিকেট পোর্টার ইএসপিএন ক্রিকইনফোকে সাক্ষাতকারে পাকিস্তানের হয়ে খেলার আগ্রহ প্রকাশ করেন। পিসিবিও তার আগ্রহ গুরুত্বের সঙ্গে বিবেচনা করে ক্যাম্পে ডাকে।