ঢাকা, শনিবার, এপ্রিল ১৩, ২০২৪ | ৩০ চৈত্র ১৪৩০
Logo
logo

২০১২ সালে দেশ পেল প্রথম বাঙালি রাষ্ট্রপতি


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৮ জুলাই, ২০২২, ০২:০৭ পিএম

২০১২ সালে দেশ পেল প্রথম বাঙালি রাষ্ট্রপতি

২০১২ সালে দেশ পেল প্রথম বাঙালি রাষ্ট্রপতি

 দেশের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচনের (Presidential Election) জন্য আজ ভোট নেওয়া হবে। সংসদ ভবন ছাড়াও ভোটগ্রহণ করা হবে রাজ্যগুলির বিধানসভা ভবনে। এই আবহেই জেনে নেওয়া যাক পুরনো কিছু রাষ্ট্রপতি নির্বাচন সম্পর্কে। ২০১২ সালে দেশ পায় প্রথম বাঙালি রাষ্ট্রপতি (Pranab Mukherjee)। কেমন ছিল সেই নির্বাচন?

১৯৯৬ সালে সুযোগ আসা সত্ত্বেও দলের বাধায় প্রধানমন্ত্রী হতে পারেননি জ্যোতি বসু। ১৬ বছরের মাথায় দেশের সাংবিধানিক প্রধানের পদে বসলেন এক বাঙালি, প্রণব মুখোপাধ্যায়।

শোনা যায় দলের বাধায় প্রধানমন্ত্রী হতে পারেননি তিনিও এবং একবার নয়, দু’বার। প্রথমবার ১৯৮৪-তে, ইন্দিরা গান্ধী দেহরক্ষীর গুলিতে নিহত হওয়ার পর। সেই সময় কংগ্রেসের প্রথমসারির নেতাদের মধ্যে প্রণব ছিলেন অগ্রগন্য। বকলমে তিনিই ছিলেন ইন্দিরার মন্ত্রিসভার দু-নম্বর ব্যক্তি।

মনেপ্রাণে কংগ্রেসি তথা ইন্দিরা-ভক্ত রাষ্ট্রপতি জ্ঞানী জৈল সিংও চেয়েছিলেন, রাজীব নন, প্রধানমন্ত্রী করা হোক প্রণব মুখোপাধ্যায়কে। কিন্তু দলের অনেকের আপত্তিতে সুযোগ হাতছাড়া হয়ে যায়। দ্বিতীয়বার, ১৯৯১-এ। তামিল জঙ্গিদের হাতে রাজীব গান্ধী নিহত হওয়ার পর অন্তবর্তী নির্বাচনে কংগ্রেসের সামনে সরকার গড়ার সুযোগ এলে সনিয়া গান্ধীর (Sonia Gandhi) ঈশারায় প্রধানমন্ত্রীর গদিতে বসেন পিভি নরসিংহ রাও।

সেই প্রণব মুখোপাধ্যায়কেই দেশের রাষ্ট্রপতি পদের জন্য কংগ্রেসের প্রার্থী করেন সনিয়া। রাজীব গান্ধী প্রধানমন্ত্রী হওয়ার কিছুদিন পর যাঁকে দল থেকেই বের করে দেওয়া হয়েছিল। কংগ্রেসের প্রার্থী হলেও প্রয়াত প্রণব মু্‌খোপাধ্যায় তাঁর রাজনৈতিক যোগাযোগ, বিরোধী দলগুলির সঙ্গে সু-সম্পর্কের সুবাদে বহু দলের সমর্থন পেয়েছিলেন। তাঁর প্রধান প্রতিপক্ষ ছিলেন লোকসভার প্রাক্তন স্পিকার পিএ সাংমা। ৬৯ শতাংশ ভোট পেয়ে রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করেন দেশের প্রথম বাঙালি রাষ্ট্রপতি। রাজনৈতিক জীবন, প্রশাসনিক অভিজ্ঞতায় তাঁর ধারে কাছে নেই দেশের সাংবিধানিক প্রধানের পদে বসা বাকিদের কেউ।খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২২/একে