ঢাকা, বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪ | ৫ আষাঢ় ১৪৩১
Logo
logo

ফের আমেরিকায় বন্দুকবাজের হামলা, নিহত অন্তত ৪


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৮ জুলাই, ২০২২, ০২:০৭ পিএম

ফের আমেরিকায় বন্দুকবাজের হামলা, নিহত অন্তত ৪

ফের আমেরিকায় বন্দুকবাজের হামলা, নিহত অন্তত ৪

 ফের বন্দুকবাজের হামলায় রক্তাক্ত আমেরিকা। রবিবার (স্থানীয় সময়) সন্ধ্যায় ইন্ডিয়ানা প্রদেশের একটি শপিং মলে ক্রেতাদের উপর এলোপাথাড়ি গুলিবৃষ্টি করে এক ব্যক্তি। ওই ঘটনায় প্রাণ হারিয়েছেন কমপক্ষে চারজন। আহত দুই। পালটা হামলায় নিহত হয়েছে বন্দুকবাজও।

গত কয়েকমাস ধরেই একের পর এক বন্দুকবাজের হামলা হয়েছে আমেরিকায়। পুলিশ ও প্রশাসনের শত চেষ্টা সত্ত্বেও কিছুতেই থামছে না এমন ঘটনা। এহেন পরিস্থিতিতে, রবিবার ইন্ডিয়ানা প্রদেশের গ্রিনউড পার্ক মলে হামলা চালায় এক ব্যক্তি। পুলিশ সূত্রে খবর, হামলাকারীর হাতে অত্যাধুনিক রাইফেল ছিল। তার কাছে গুলি ভরতি বেশ কয়েকটি ম্যাগাজিন ছিল। গ্রিনউড পুলিশ বিভাগের প্রধান জিম আইসন জানিয়েছেন, এদিন সন্ধ্যায় পুলিশের ইমার্জেন্সি হেল্পলাইনে হামলার খবর আসে। জানা যায়, মলের ফুডকোর্টে হামলা চালিয়েছে এক বন্দুকবাজ। সবমিলিয়ে ওই হামলায় চারজন নিহত হয়েছেন। আহত দুই। তিনি আরও জানান, এক সশস্ত্র নাগরিক গুলি করে ওই বন্দুকবাজকে থামায়।

উল্লেখ্য, এর আগে ৪ জুলাই আমেরিকার স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে হামলা চালায় ২২ বছরের এক বন্দুকবাজ। ওই ঘটনায় প্রাণ হারিয়েছিলেন ছ’জন নিরীহ মানুষ। আহত হয়েছিলেন কমপক্ষে ২৪ জন। অবশ্য তার আগে জুন মাসে বহুচর্চিত আগ্নেয়াস্ত্র নিয়য়ন্ত্রণ বিলে (Gun violence bill) সই করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। এর ফলে বন্দুক কেনার আগে ক্রেতার রেকর্ড আরও বেশি করে খতিয়ে দেখা হবে। সেই সঙ্গে খদ্দেরকে বেশকিছু শর্তও পূরণ করতে হবে। কিন্তু নতুন আইনেও পরিস্থিতি বিশেষ বদলায়নি তা এদিনের ঘটনায় স্পষ্ট।

প্রসঙ্গত, ১৮ বছর বয়স হলেই বন্দুক কিনতে পারেন সাধারণ মানুষ। কিন্তু গত কয়েক সপ্তাহে বারবার বন্দুকবাজের হামলার ঘটনায় চাপ বেড়েছে। ক্রমশ কঠিন হয়েছে পরিস্থিতি। যেনতেন প্রকারেণ এই ধরনের হামলার হাত থেকে মুক্তি পেতে মরিয়া সাধারণ মার্কিন নাগরিকরা।সংবাদ প্রতিদিন  /এনবিএস/২০২২/একে