ঢাকা, রবিবার, এপ্রিল ১৪, ২০২৪ | ১ বৈশাখ ১৪৩১
Logo
logo

ন্যাটোর হুমকিকে রাশিয়া উপেক্ষা করতে পারে না: মেদভেদেভ


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৮ জুলাই, ২০২২, ০২:০৭ পিএম

ন্যাটোর হুমকিকে রাশিয়া উপেক্ষা করতে পারে না: মেদভেদেভ

ন্যাটোর হুমকিকে রাশিয়া উপেক্ষা করতে পারে না: মেদভেদেভ

রাশিয়ার নিরাপত্তা পরিষদের উপ প্রধান ও সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, তার দেশ মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর হুমকি উপেক্ষা করতে পারে না। তিনি মস্কোয় এক বক্তব্যে বলেন, ন্যাটো জোট নিজেকে সম্প্রসারিত করবে না বলে প্রতিশ্রুতি দিলেও গত ৩০ বছরে পূর্বদিকে এই জোটের ব্যাপক বিস্তার ঘটেছে এবং এটি রাশিয়ার সীমান্তে পৌঁছে গেছে।

ন্যাটোভুক্ত দেশগুলোর নীতিতে পরিবর্তন আসেনি বরং এসব দেশের অত্যাধুনিক সমরাস্ত্র রাশিয়ার দিকে তাক করে মোতায়েন রাখা হয়েছে বলে অভিযোগ করেন মেদভেদেভ। তিনি বলেন, ন্যাটোভুক্ত দেশগুলোর পরমাণু অস্ত্রভাণ্ডারগুলোর প্রধান টার্গেট রাশিয়া।

সাবেক এই রুশ প্রেসিডেন্ট বলেন, ন্যাটো জোটের এই নাশকতামূলক তৎপরতার ব্যাপারে রাশিয়া নীরব থাকতে পারে না। আমরা যদি আত্মরক্ষা না করি তাহলে আমাদেরকে ধ্বংস হয়ে যেতে হবে। বিংশ শতাব্দির ইতিহাস আমাদেরকে একথা স্মরণ করিয়ে দেয়।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনকে ন্যাটোতে অন্তর্ভুক্ত করার বিষয়টিকে রুখে দিতে দেশটিতে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। রাশিয়ার সামরিক অভিযান শুরু পর আমেরিকা এবং পশ্চিমা দেশগুলো ইউক্রেনে অস্ত্র সহায়তার বন্যা বইয়ে দিয়েছে এবং নজিরবিহীনভাবে রাশিয়ার ওপর হাজার হাজার নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে রাশিয়া বলেছে- পশ্চিমা অস্ত্রের বন্যা মস্কোকে তার লক্ষ্য অর্জন করা ছাড়া অভিযান বন্ধে বাধ্য করতে পারবে না। মস্কো সুস্পষ্ট করে বলেছে, পশ্চিমা নিষেধাজ্ঞা এবং অস্ত্রের বন্যা শুধুমাত্র যুদ্ধকে দীর্ঘায়িত করবে, অন্য কিছু নয়। খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে