ঢাকা, সোমবার, জুন ১৭, ২০২৪ | ৩ আষাঢ় ১৪৩১
Logo
logo

মুসলিম বিশ্বের সংকট মোকাবেলায় বদর যুদ্ধের চেতনা ধারণ করতে হবে- ইসলামী ঐক্য আন্দোলন


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ১৯ এপ্রিল, ২০২২, ০৭:০৪ এএম

মুসলিম বিশ্বের সংকট মোকাবেলায় বদর যুদ্ধের চেতনা ধারণ করতে হবে- ইসলামী ঐক্য আন্দোলন

মুসলিম বিশ্বের সংকট মোকাবেলায় বদর যুদ্ধের চেতনা ধারণ করতে হবে- ইসলামী ঐক্য আন্দোলন

ইসলামী ঐক্য আন্দোলনের আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেছেন, মদীনার ইসলামী রাষ্ট্র রক্ষা করতে গিয়ে মহানবী (সা.) দ্বিতীয় হিজরীর ১৭ রমযান বদর যুদ্ধে কাফিরদের মোকাবেলা করেছিলেন। বদর যুদ্ধ ছিল হক ও বাতিলের মধ্যে। বদর যুদ্ধের মাধ্যমে মুসলমানগণ একটি শক্তি হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। এই যুদ্ধের অন্যতম শিক্ষা- হক কখনও বাতিলের সাথে একত্রিত হতে পারে না। এ যুদ্ধের মাধ্যমে হক বাতিল থেকে চিরদিনের জন্য পৃথক হয়ে যায়। মক্কার জীবনে চরম নির্যাতনের পরও রাসূল (সা.) সঙ্গীদের নিয়ে প্রতিরোধ করেননি। সীমাহীন ধৈয্যের মাধ্যমে নিরবে সব নির্যাতন সহ্য করেছেন। এক পর্যায়ে মদীনায় হিজরতের পর ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠা করেন। মক্কার কাফিররা মদীনার ইসলামী রাষ্ট্র ধ্বংস করতে আসলে বদর নামক প্রান্তরে ইসলামী ইতিহাসের প্রথম সম্মুখ সমর যুদ্ধ ‘বদর যুদ্ধ’ সংঘটিত হয়। মুসলমানগণ ঈমানী পরীক্ষায় বিজয়ী হন।

বর্তমান সময়ে মুসলিম বিশ্বের নেতাদের উচিৎ বাতিলের সাথে আপোষ না করে আপোষহীন নেতৃত্বের নাজরানা পেশ করা। মুসলিম নেতৃত্ব আজ আপোষকামীতায় ব্যস্ত। হক ও বাতিল একাকার করতে দারুণভাবে খড়গহস্ত। দেশে দেশে মুসলমানরা নেতৃত্বের মহাসংকটে। তাই মুসলিম বিশ্বের সকল সংকট মোকাবেলায় বদর যুদ্ধের চেতনা ধারণ করতে হবে। কারণ বদর যুদ্ধের চেতনা যুগে যুগে মুসলিমদের জন্য চেতনার বাতিঘর। নেতৃবৃন্দ ঈদের পূর্বেই গ্রেফতারকৃত আলেমদের মুক্তির জন্য জোর দাবী জানান। 

নেতৃবৃন্দ আজ ১৯ এপ্রিল ২০২২ইং ১৭ রমযান মঙ্গলবার ৪.০০টায় বাংলাদেশ ফটোজার্নালিস্ট এ্যাসোসিয়েশন মিলনায়তনে ইসলামী ঐক্য আন্দোলন ঢাকা মহানগরীর “ঐতিহাসিক বদর যুদ্ধের চেতনা ও বর্তমান মুসলিম বিশ্বের নেতৃত্ব” শীর্ষক আলোচনা ও ইফতার মাহফিলে এ কথা বলেন। 

আলোচনা সভায় সভাপতিত্ব করেন, ঢাকা মহানগরীর আমীর জনাব মোস্তফা বশীরুল হাসান। প্রধান অতিথির বক্তব্য রাখেন, ইসলামী ঐক্য আন্দোলনের নায়েবে আমীর মাওলানা মুহাম্মাদ রুহুল আমীন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, মুসলিমলীগের মহাসচীব কাজী আবুল খায়ের, ইসলামী ঐক্য আন্দোলনের সেক্রেটারী জেনারেল অধ্যাপক মোস্তফা তারেকুল হাসান, ইসলামী ঐক্য আন্দোলনের সহ সাংগঠনিক সম্পাদক মাওলানা এএমএম কামাল উদ্দীন, বাংলাদেশ খেলাফত মজলিসের সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুর রহমান হেলাল, ইসলামী ঐক্য আন্দোলনের অর্থ সম্পাদক মাওলানা ফারুক আহমাদ, ঢাকা মহানগরীর সাধারণ সম্পাদক মাওলানা মো: আবু বকর সিদ্দিক, সুপ্রীম কোর্টের এড. আবু হানিফ ও এড. সৈয়দ ওয়াজী উল্লাহ তাওহীদ, ঢাকা মহানগরীর নায়েবে আমীর কবি ওবায়দুল্লাহ, সাংগঠনিক সম্পদাক এফএম আলী হায়দার, বাংলাদেশ জমিয়তে তালাবায়ে আরাবিয়ার কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ জহিরুল ইসলাম ও ইসলামী ছাত্র শক্তির কেন্দ্রীয় সভাপতি মো: আব্দুল খালেকসহ প্রমূখ। অনুষ্ঠান পরিচালনা করেন মজলিসে আমল সদস্য মাওলানা মো: আব্দুর রহমান।