ঢাকা, সোমবার, মে ২৭, ২০২৪ | ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

জাপোরিজ্জিয়ায় ইউক্রেনের হামলার পরিণতি ভয়াবহ হতে পারে’


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৯ পিএম

জাপোরিজ্জিয়ায় ইউক্রেনের হামলার পরিণতি ভয়াবহ হতে পারে’

জাপোরিজ্জিয়ায় ইউক্রেনের হামলার পরিণতি ভয়াবহ হতে পারে’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, জাপোরিজ্জিয়া পরমাণু স্থাপনায় ইউক্রেনের হামলা চলতে থাকলে ‘ভয়াবহ পরিণতি’ হতে পারে। তিনি রোববার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের সঙ্গে এক টেলিফোনালাপে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

ইউক্রেনের জাপোরিজ্জিয়া আকারের দিক দিয়ে ইউরোপের সর্ববৃহৎ এবং গোটা বিশ্বের দশতম পরমাণু স্থাপনা। গত ২৪ ফেব্রুয়ারি বিশেষ সামরিক অভিযান শুরু করার পরপরই এটি দখল করে নেয় রাশিয়া।

ইউক্রেন অভিযোগ করছে রাশিয়া ওই স্থাপনায় ভারী সমরাস্ত্র মজুদ করছে; যদিও মস্কো এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

বিগত কয়েক সপ্তাহে এই পরমাণু স্থাপনার ওপর মর্টার ও কামানের গোলাবর্ষণ বেড়ে গেছে। রাশিয়া ও ইউক্রেন এসব হামলার জন্য পরস্পরকে অভিযুক্ত করছে। হামলা অব্যাহত থাকলে যেকোনো সময় স্থাপনাটি চেরনোবিলের পরিণতি ভোগ করতে পারে বলে বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়েছেন।


রুশ প্রেসিডেন্ট পুতিন তার ফরাসি সমকক্ষ ম্যাকরনকে বলেন, ইউক্রেন নিয়মিত বিরতিতে জাপোরিজ্জিয়ায় হামলা চালিয়ে যাচ্ছে। বিশেষ করে স্থাপনাটির রেডিওঅ্যাকটিভ বর্জ্যের সংরক্ষণাগারে হামলা চালাচ্ছে ইউক্রেনের সেনারা যা ভয়াবহ পরিণতি বয়ে আনতে পারে।

পুতিন দাবি করেন, পরমাণু স্থাপনাটির নিরাপত্তা নিশ্চত করার জন্য সেখানে রুশ বিশেষজ্ঞরা নিরসল প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

নিয়মিত হামলা সত্ত্বেও জাপোরিজ্জিয়া পরমাণু স্থাপনাটি এখনও পরিচালনা করছেন ইউক্রেনের বিশেষজ্ঞরা। দেশটির পরমাণু শক্তি সংস্থা রোববার বলেছে, নিরাপত্তা নিশ্চিত করার জন্য জাপোরিজ্জিয়া স্থাপনার প্রধান চুল্লি বন্ধ করে দেয়া হয়েছে।।খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে