ঢাকা, শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১
Logo
logo

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ বাংলার উপকূলে ঢুকে গেছে, প্রবল দুর্যোগের সতর্কতা জারি


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৯ পিএম

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ বাংলার উপকূলে ঢুকে গেছে, প্রবল দুর্যোগের সতর্কতা জারি

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ বাংলার উপকূলে ঢুকে গেছে, প্রবল দুর্যোগের সতর্কতা জারি

সতর্কতা ছিলই। বঙ্গোপসাগরে ঘনীয়ে ওঠা নিম্নচাপ আরও গভীর হয়ে উপকূলে ঢুকে গেছে (Weather)। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপ শক্তি বাড়িয়েই স্থলভাগে ঢুকেছে। এর জেরে প্রবল দুর্যোগের আশঙ্কা আছে বাংলার উপকূলবর্তী জেলাগুলিতে। মুষলধারে বৃষ্টিতে ভাসবে কলকাতা ও তার সন্নিহিত এলাকাও। উপকূলে ঝোড়ো হাওয়ার কারণে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা করা হয়েছে। সৈকত শহরগুলিতে পর্যটকদের সমুদ্রের ধারে যেতে নিষেধ করা হয়েছে।
নিম্নচাপের অবস্থান কী?
পুজোর মুখে রাজ্যে নিম্নচাপের ভ্রুকুটির কথা আগেই জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। মধ্য-পশ্চিম ও সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপর তৈরি হয়েছে নিম্নচাপ। পশ্চিম, মধ্য বঙ্গোপসাগর থেকে এর অভিমুখ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের দিকে (weather)। উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা উপকূল হয়ে এই নিম্নচাপ স্থলভাগে ঢুকেছে। আপাতত এর অবস্থান ওড়িশা ও দক্ষিণ ছত্তীসগড়ে। এর প্রভাবেই বাংলা ও ওড়িশার উপকূলে তুমুল ঝড়বৃষ্টির সম্ভাবনা আছে।
কতদিন চলবে দুর্যোগ?
আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপের বৃষ্টি চলবে বুধবার অবধি। গভীর নিম্নচাপের জেরে উত্তর বঙ্গোপসাগর উত্তাল হবে। সমুদ্রের ভেতরে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে। মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের উত্তর বঙ্গোপসাগরে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে (Weather)।পর্যটকদের জন্য সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফে। দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী এলাকাগুলিতে সতর্কতা জারি হয়েছে। মঙ্গলবার পর্যন্ত দিঘা, মন্দারমনি ও সাগর সৈকতে পর্যটকদের সমুদ্রে স্নানে নিষেধাজ্ঞা জারি হয়েছে।
দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় তুমুল বৃষ্টির সম্ভাবনা?
আজ সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে ত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। ২০০ মিলিমিটার অবধি বৃষ্টি হতে পারে।
বিক্ষিপ্ত বৃষ্টি হবে কলকাতা, হুগলি, ঝাড়গ্রাম, বীরভূম পশ্চিম মেদিনীপুর হাওড়া এবং নদিয়া জেলায়।
মঙ্গলবারও ভারী বৃষ্টির হবে। ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া মুর্শিদাবাদ, মালদা, পূর্ব বর্ধমান, বীরভূম এবং পূর্ব মেদিনীপুরে।বুধবারে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা নদিয়া, মুর্শিদাবাদ, এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়।
হাওড়া, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরে জারি হয়েছে  কমলা সতর্কতা।
কলকাতা হুগলি, পূর্ব বর্ধমান, বাঁকুড়া ও ঝাড়গ্রামের কিছু অংশে হলুদ সতর্কতা জারি হয়েছে।


খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২২/একে