ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Logo
logo

অবশেষে স্বস্তি! বাংলাকে কেন্দ্রীয় করের অংশ বাবদ ৮৭৭৭ কোটি টাকা দিল দিল্লি


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১০ নভেম্বর, ২০২২, ০৯:১১ পিএম

অবশেষে স্বস্তি! বাংলাকে কেন্দ্রীয় করের অংশ বাবদ ৮৭৭৭ কোটি টাকা দিল দিল্লি

অবশেষে স্বস্তি! বাংলাকে কেন্দ্রীয় করের অংশ বাবদ ৮৭৭৭ কোটি টাকা দিল দিল্লি


একশ দিনের কাজ সহ বহু প্রকল্পে রাজ্যের পাওনা হাজার হাজার কোটি টাকা এখনও আটকে রেখেছে কেন্দ্রের সরকার (Delhi)। তা নিয়ে নবান্ন-সাউথ ব্লক চাপানউতোর চলছে। এরই মধ্যে কেন্দ্রীয় করের (Central tax) অংশ বাবদ কেন্দ্রের থেকে ৮৭৭৭ কোটি টাকা পেল রাজ্য (West Bengal)।
এই টাকার ষোলো আনাই রাজ্যের হকের টাকা। শুভেন্দু অধিকারী-দিলীপ ঘোষদের বলার সুযোগ নেই যে কেন্দ্র সহানুভূতিশীল হয়ে বাংলার জন্য এই টাকা বরাদ্দ করেছে। বিভিন্ন রাজ্য থেকে পণ্য বা পরিষেবার উপর শুল্ক ও মাশুল সহ কেন্দ্রীয় কর আদায় করা হয়। পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী, আদায় করা মোট কেন্দ্রীয় করের ৪১ শতাংশ ফিরিয়ে দিতে হয় রাজ্যকে।
সেই মোতাবেক দুটি কিস্তির টাকা রাজ্যগুলিকে বরাদ্দ করেছে কেন্দ্রের সরকার। সব রাজ্য মিলিয়ে মোট ১ লক্ষ ১৬ হাজার ৬৬৫ কোটি টাকা রিলিজ করা হয়েছে। তার মধ্যে পশ্চিমবঙ্গ পেয়েছে ৮,৭৭৭ কোটি টাকা। তবে এই টাকা মূলধন ও উন্নয়ন খাতে খরচ করার কথা।  
দুই কিস্তি মিলিয়ে পশ্চিমবঙ্গের তুলনায় বেশি অর্থ পেয়েছে তিনটি রাজ্য। সবচেয়ে বড় রাজ্য হিসাবে স্বাভাবিক ভাবেই ২০,৯২৯ কোটি টাকা পেয়েছে উত্তরপ্রদেশ। বিহার পেয়েছে ১১,৭৩৪ কোটি টাকা এবং মধ্যপ্রদেশ পেয়েছে ৯,১৫৮ কোটি টাকা।
নবান্নের জন্য এই পাওনা কিছুটা হলেও স্বস্তির বৈকি। বিশেষ করে যে পরিমাণ অর্থসংকট চলছে তাতে প্রায় ৯ হাজার কোটি টাকা পাওয়া কম নয়। বিশেষ করে পঞ্চায়েত ভোট আসন্ন। তার আগে গ্রাম স্তরে কিছু উন্নয়নমূলক কাজ করা যাবে বলেও শাসক শিবির আশা করছে।


খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে