ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২২, ২০২৪ | ৯ ফাল্গুন ১৪৩০
Logo
logo

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র দুর্ঘটনার জন্য রাশিয়াই দায়ী: আমেরিকা


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৭ নভেম্বর, ২০২২, ০৯:১১ পিএম

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র দুর্ঘটনার জন্য রাশিয়াই দায়ী: আমেরিকা

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র দুর্ঘটনার জন্য রাশিয়াই দায়ী: আমেরিকা

আমেরিকা বলেছে, পোল্যান্ডের সীমান্তবর্তী গ্রামে যে ক্ষেপণাস্ত্রের আঘাতে দুই ব্যক্তি নিহত হয়েছে তা ইউক্রেনের ছাড়া অন্য কোনো দেশের বলে কোনো তথ্য আমেরিকার হাতে নেই। গতকাল (বুধবার) মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপত্র অ্যাড্রিনে ওয়াটসন এক বিবৃতিতে একথা বলেন।

তিনি বলেন, পোল্যান্ডের ভেতরে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র আঘাত হানলেও স্বাভাবিকভাবেই তার জন্য রাশিয়াকে দায়ী করছে ওয়াশিংটন।

এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট এবং সাবেক কৌতুক অভিনেতা ভলোদিমির জেলেনস্কি পীড়াপিড়ি করছেন যে, এই ক্ষেপণাস্ত্র দুর্ঘটনার সঙ্গে তার দেশ জড়িত নয়।ওয়াটসন বলেন, পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা যাচাই-বাছাইয়ের পর এই ক্ষেপণাস্ত্র ইউক্রেনের বলে যে বক্তব্য দিয়েছেন তার সাথে আমেরিকার কোনো দ্বিমত নেই। ইউক্রেনের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থেকে এই ক্ষেপণাস্ত্র দুর্ভাগ্যজনকভাবে পোল্যান্ডের ভূখণ্ডে পড়েছে বলে দুদা জানিয়েছেন।

মার্কিন নিরাপত্তা পরিষদের মুখপাত্র আরো বলেন, আমেরিকা নিজে এই দুর্ঘটনার বিষয়ে কোনো তদন্ত করবে না বরং পোল্যান্ডের পক্ষ থেকে যে তদন্ত পরিচালনা করা হচ্ছে তার ওপরই নির্ভর করবে। তিনি বলেন পোল্যান্ড ও ইউক্রেন -দুই দেশের সঙ্গেই ঘনিষ্ঠভাবে যোগাযোগ রাখছে আমেরিকা এবং দুই দেশের ওপরে সম্পূর্ণভাবে আস্থা রয়েছে। ক্ষেপণাস্ত্র দুর্ঘটনার ব্যাপারে নতুন কোনো তথ্য পেলে তাৎক্ষণিকভাবে তা জানিয়ে দেয়া হবে বলেও আমেরিকার এ কর্মকর্তা প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে