ঢাকা, মঙ্গলবার, মার্চ ৫, ২০২৪ | ২২ ফাল্গুন ১৪৩০
Logo
logo

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে যোগ দিতে জর্জিয়াকে চাপ দিচ্ছে ইউক্রেন


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২০ নভেম্বর, ২০২২, ০১:১১ পিএম

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে যোগ দিতে জর্জিয়াকে চাপ দিচ্ছে ইউক্রেন

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে যোগ দিতে জর্জিয়াকে চাপ দিচ্ছে ইউক্রেন

জর্জিয়ার প্রধানমন্ত্রী ইরাকলি গ্যারিবাশভিলি বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে যোগ দিতে তার দেশের ওপর চাপ সৃষ্টি করেছে ইউক্রেন। তিনি বলেন, বিরোধীদলের নেতারা যদি দেশের নিয়ন্ত্রণ নিতে পারতেন তাহলে এতদিন দেশকে শুটিং রেঞ্জে পরিণত করতেন।

গতকাল (শুক্রবার) জর্জিয়ার জাতীয় সংসদে দেয়া ভাষণ গ্যারিবাশভিলি বলেন, ইউক্রেন রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের দ্বিতীয় ময়দান খোলার চেষ্টা করছে। জর্জিয়ার প্রধানমন্ত্রী বিরোধী নেতাদের লক্ষ্য করে এক সংবাদ সম্মেলনে বলেন, “এই লোকগুলো ইউক্রেনের মিত্র। কল্পনা করুন তারা যদি আজকে সরকার গঠন করতো তাহলে কি হতো!”

গ্যারিবাশভিলি বলেন, "কারোর কী কোনো সন্দেহ আছে যে, এরা ক্ষমতায় থাকলে জর্জিয়াকে যুদ্ধের দ্বিতীয় ফ্রন্ট বানাতেন এবং দেশকে শুটিং রেঞ্জের পরিণত করতেন?" 

গত ফেব্রুয়ারি মাসের রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করলেও জর্জিয়া এ পর্যন্ত কোনো পক্ষ নেয়া থেকে বিরত রয়েছে। তারা রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞায়ও শামিল হয়নি।

জর্জিয়ার প্রধানমন্ত্রী গত এপ্রিল মাসে বলেছিলেন, তার দেশ এই যুদ্ধে যোগ দেবে না কারণ এটি জাতীয় স্বার্থের পরিপন্থী।

রাশিয়া ইউক্রেনে অভিযান শুরুর পরপরই ইউক্রেনের জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব অ্যালেক্সি দানিলভ-সহ ইউক্রেনের কয়েকজন কর্মকর্তা জাপান, পোল্যান্ড, মলদোভা এবং জর্জিয়াকে রাশিয়ার বিরুদ্ধে হামলা চালিয়ে যুদ্ধের ফ্রন্ট খোলার আহ্বান জানিয়েছিলেন। ইউক্রেন তখন কুরিল দ্বীপপুঞ্জ এবং কালিনিনগ্রাদ দখলের জন্য উসকানি দিয়েছিল কিন্তু আজ পর্যন্ত কোনো দেশ ইউক্রেনের অনুরোধে সাড়া দেয়নি।
খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে