ঢাকা, শনিবার, মার্চ ২, ২০২৪ | ১৯ ফাল্গুন ১৪৩০
Logo
logo

সাদ্দামকে আমেরিকা-জার্মানির রাসায়নিক অস্ত্র সরবরাহের কথা ইরান ভুলে যাবে না'


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ৩০ নভেম্বর, ২০২২, ০৩:১১ পিএম

সাদ্দামকে আমেরিকা-জার্মানির রাসায়নিক অস্ত্র সরবরাহের কথা ইরান ভুলে যাবে না'

সাদ্দামকে আমেরিকা-জার্মানির রাসায়নিক অস্ত্র সরবরাহের কথা ইরান ভুলে যাবে না'

ইরান বলেছে, ১৯৮০ সালের দিকে ইরাকের স্বৈরশাসক সাদ্দামকে আমেরিকা এবং জার্মানি যে রাসায়নিক অস্ত্র সরবরাহ করেছিল সেই অবরোধের কথা তেহরান কখনো ভুলে যাবে না এবং ক্ষমাও করবে না।

গতকাল (সোমবার) হেগ শহরে অনুষ্ঠিত রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ বিষয়ক ২৭তম সম্মেলনে একথা বলেছেন ইরানের অন্যতম উপ-পররাষ্ট্রমন্ত্রী রেজা নাজাফি। তিনি বলেন, ইরান হচ্ছে সমসাময়িক ইতিহাসে রাসায়নিক হামলার সবচেয়ে বড় শিকার। ইরানি জনগণের বিরুদ্ধে এই অপরাধের সাথে জড়িত সবাইকে বিচারের আওতায় আনতে হবে।


রাসায়নিক অস্ত্র নিষিদ্ধ বিষয়ক সংস্থার সদস্য দেশগুলোর প্রতি নিজেদের প্রতিশ্রুতি বাস্তবায়নের আহ্বান জানিয়ে রেজা নাজাফি বলেন, তার দেশের উপর মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা কয়েকটি দেশ যে অমানবিক নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে তা প্রত্যাহার করতে হবে। তিনি বলেন, এইসব নিষেধাজ্ঞের কারণে সাদ্দাম সরকারের রাসায়নিক হামলার শিকার ইরানি নাগরিকদেরকে উন্নত চিকিৎসা দেয়া সম্ভব হচ্ছে না। সেক্ষেত্রে এইসব নিষেধাজ্ঞা দ্রুত প্রত্যাহার করতে হবে।

ইরানের এই উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইহুদিবাদী ইসরাইলের হাতে বিভিন্ন ধরনের গণবিধ্বংস অস্ত্র রয়েছে এবং মধ্যপ্রাচ্যসহ সারা বিশ্বের শান্তি ও নিরাপত্তার জন্য ইসরাইল মারাত্মক হুমকি। এই অপশক্তির বাধার কারণে মধ্যপ্রাচ্যকে গণবিধ্বংসী মারণাস্ত্র মুক্ত করার প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

।খবর পার্সটৃুডে/এনবিএস/২০২২/একে