ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

দোনবাস অঞ্চলে রাশিয়ার সেনারা এগিয়ে যাচ্ছে, কয়েকটি এলাকা মুক্ত


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০২ ডিসেম্বর, ২০২২, ১০:১২ পিএম

দোনবাস অঞ্চলে রাশিয়ার সেনারা এগিয়ে যাচ্ছে, কয়েকটি এলাকা মুক্ত

দোনবাস অঞ্চলে রাশিয়ার সেনারা এগিয়ে যাচ্ছে, কয়েকটি এলাকা মুক্ত

রাশিয়ার সেনারা দোনবাস প্রজাতন্ত্রের বেশ কয়েকটি এলাকা নতুন করে মুক্ত করেছে এবং সেসব অঞ্চল থেকে ইউক্রেনের সেনাদের পিছু হটতে বাধ্য করেছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে বখমুট শহরের আশপাশের কয়েকটি এলাকায় ব্যাপক সংঘর্ষের পর সেগুলো মুক্ত করা সম্ভব হয়।

গতকাল বুধবার নিয়মিত ব্রিফিংয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে। মস্কো দাবি করেছে, দোনবাস প্রজাতন্ত্রের অন্তত দুটি এলাকা সম্পূর্ণভাবে মুক্ত করা হয়েছে। সংঘর্ষে সেখানে ইউক্রেনের অন্তত ৫০ জন সেনা নিহত, চারটি কাম্ব্যাট আর্মড ভেহিকেল, তিনটি সেল্ফ প্রপেল্ড ইউনিট এবং ছয়টি সাধারণ গাড়ি ধ্বংস হয়।
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে যে দুটি অঞ্চল মুক্ত করার কথা জানানো হয়েছে তার একটি বকবুট শহরের ২০ কিলোমিটার উত্তর-পশ্চিমে এবং অন্যটি ১২ কিলোমিটার দক্ষিণে অবস্থিত।
গতকাল শেষ বেলায় আরো একটি গ্রাম মুক্ত করার কথা জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। এই গ্রামটি গুরুত্বপূর্ণ সরবরাহ রুটে অবস্থিত এবং ইউক্রেনের সেনাদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় গ্যারিসন হিসেবে কাজ করছিল।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে। এর মধ্যে দোনবাসসহ মোট চারটি অঞ্চল গণভোটের মাধ্যমে রাশিয়ার সঙ্গে যুক্ত হয়। রুশ সেনারা এখন ইউক্রেনের সেনাদের হাত থেকে মুক্ত করার অভিযান চালাচ্ছে। এসব এলাকার বেশিরভাগ নাগরিক রুশ ভাষাভাষী।
খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে