ঢাকা, শুক্রবার, জুন ১৪, ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

 এমবাপ্পের সঙ্গে লেভানদোভস্কির তুলনা চান না কোচ দিদিয়ের দেশম


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০৫ ডিসেম্বর, ২০২২, ০৬:১২ পিএম

 এমবাপ্পের সঙ্গে লেভানদোভস্কির তুলনা চান না কোচ দিদিয়ের দেশম

 এমবাপ্পের সঙ্গে লেভানদোভস্কির তুলনা চান না কোচ দিদিয়ের দেশম

 তিউনিশিয়ার বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচে এমবাপ্পে সহ প্রথম সারির একঝাঁক ফুটবলারকে খেলাননি ফ্রান্সের কোচ দিদিয়ের দেশ। ম্যাচটা হেরেছিল গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স। ভাঙবেন, তবু মচকাবেন না, এই মস্তানি মনোভাবটা ২০১৮ রাশিয়া বিশ্বকাপের সময় দেখা যায় দেশমের মধ্যে। এবার সেটাই দেখা গেলো।

ফুটবলার ও কোচ হিসেবে বিশ্বকাপ জেতার রেকর্ড তো বেকেনবাওয়ার ছাড়া আর তারই শুধু আছে। তবে গতবার যতটা সিরিয়াস মুখ করে সব প্রশ্নের জবাব দিতেন, এবার তার তুলনায় অনেক হাসিখুশি। সম্ভবত পকেটে কোচ হিসেবে একটা বিশ্বকাপ থাকায় চাপ যেমন কম, আত্মবিশ্বাসী বেশি।

প্রি-কোয়ার্টার ফাইনালে পোল্যান্ডের মুখোমুখি হওয়ার আগে দেশম সাফ জানালেন, তিউনিশিয়া ম্যাচের হার নকআউটে কোনও প্রভাব ফেলবে না। ওই ম্যাচের আগেই আমরা প্রি-কোয়ার্টারে কোয়ালিফাই করেছিলাম। তাই বাকিদের দেখে নেওয়া জরুরি ছিল।

প্রতিপক্ষ পোল্যান্ড গ্রুপের শেষ ম্যাচে আর্জেন্টিনার কাছে ০-২ গোলে হেরেও শেষ ষোলোয় পৌঁছায়। রক্ষণ জমাট রেখে পোল্যান্ডের প্রতিআক্রমণ নির্ভর ফুটবলকে বাড়তি গুরুত্ব দিচ্ছেন দেশম।

তার মতে, পোল্যান্ড ডিফেন্ড করতে ভালবাসে। গ্রুপের প্রথম তিন ম্যাচে ওদের রক্ষণভাগের জমাট ভাবটা নজর কেড়েছে আমার। দলে একঝাঁক উন্নত মানের আন্তর্জাতিক অভিজ্ঞতা সম্পন্ন ফুটবলার আছে। তাই ওদের গুরুত্ব না দেওয়াটাই বোকামি।

দেশম বলেন, পোল্যান্ডের অধিনায়ক ও বার্সেলোনা তারকা লেভানদোভস্কির সঙ্গে এমবাপ্পের তুলনা করা যাবে না। ভস্কি ভালো ফুটবলার হলেও এমবাপ্পে থেকে এখনো অনেকটা দূরত্বে।

এনবিএস/ওডে/সি