ঢাকা, শুক্রবার, জুন ১৪, ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

 কিংবদন্তী ফুটবলার পেলেকে ছাড়িয়ে গেলেন এমবাপ্পে


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০৫ ডিসেম্বর, ২০২২, ০৬:১২ পিএম

 কিংবদন্তী ফুটবলার পেলেকে ছাড়িয়ে গেলেন এমবাপ্পে

 কিংবদন্তী ফুটবলার পেলেকে ছাড়িয়ে গেলেন এমবাপ্পে

কাতার বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে এমবাপ্পের জোড়া গোলে পোল্যান্ডকে ৩-১ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ফ্রান্স। যেখানে নতুন বিশ্বরেকর্ডের জন্ম দিয়েছেন ২৩ বছর বয়সী এমবাপ্পে।

চলতি আসরে এখন পর্যন্ত ৫ গোল করেছেন তিনি। বিশ্বকাপের গত আসরে করেছিলেন চার গোল। সবমিলিয়ে দু’টো বিশ্বকাপে ৯ গোল করেছেন তিনি।

ইতিহাসে আর কোনো ফুটবলারই এতো কম বয়সে বিশ্বকাপে ৯ গোল করতে পারেনি। এর আগে, ২৪ বছর পূর্ণ হওয়ার আগে বিশ্বকাপে সাত গোল করেছিলেন পেলে। কিন্তু রোববার রাতে ব্রাজিলিয়ান কিংবদন্তিকে ছাড়িয়ে গেলেন এমবাপ্পে।

এছাড়াও, পোল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করে গোল্ডেন বুটের দৌড়ে সবার আগে রয়েছেন ফ্রান্স পোস্টার বয় কিলিয়ান এমবাপ্পে। বিশ্বকাপে তিনটি করে গোল করেছেন ছয়জন ফুটবলার। তারা হলেন লিওনেল মেসি, অলিভিয়ের জিরু, আলভারো মোরাতা, মার্কাস রাশফোর্ড, কোডি গ্যাকপো, এবং এনার ভ্যালেন্সিয়া।

ইকুয়েডরের ভ্যালেন্সিয়া বাদে বাকি সব ফুটবলারের দল এ আসরে এখনো অবধি টিকে রয়েছে। মেসির আর্জেন্টিনা এবং গ্যাকপোর নেদারল্যান্ডস কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে। ফলে তাদের কাছে গোলসংখ্যা বাড়িয়ে নেয়ার সুযোগ রয়েছে। গ্যাকপো এবং মোরাতা গ্রুপের সবকটি ম্যাচে গোল করেছেন।

এনবিএস/ওডে/সি