ঢাকা, বুধবার, জুন ২৬, ২০২৪ | ১১ আষাঢ় ১৪৩১
Logo
logo

 মিরপুর টেস্টে মেহেদী-সাকিবের ঘূর্ণিতে ঘোর বিপদে ভারত


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৪ ডিসেম্বর, ২০২২, ০৬:১২ পিএম

 মিরপুর টেস্টে মেহেদী-সাকিবের ঘূর্ণিতে ঘোর বিপদে ভারত

 মিরপুর টেস্টে মেহেদী-সাকিবের ঘূর্ণিতে ঘোর বিপদে ভারত

শেষ বিকালে ভারতকে অন্ধকারে ঠেলে দিলেন মেহেদী হাসান মিরাজ আর সাকিব আল হাসান। মিরপুর টেস্টের দ্বিতীয় ইনিংসে ভারতকে ১৪৫ রানের লক্ষ্য দিয়েছিলো বাংলাদেশ। ব্যাট করতে নেমে পর পর উইকেট হারালো সফরকারীরা। কিন্তু মেহেদি এবং সাকিবের স্পিনে বিপদে পড়লো লোকেশ রাহুলের দল।

১৪৫ রান প্রথমে মামুলি মনে হলেও মীরপুরের পিচে সেই রানই এখন বড় মনে হচ্ছে ভারতীয় দলের কাছে। শেষ বেলায় ব্যাট করতে নেমে ৪৫ রানে ৪ উইকেট হারালো ভারত। সাজঘরে ফিরে যান লোকেশ রাহুল, শুভমান গিল, চেতেশ্বর পুজারা এবং বিরাট কোহলি। জয়ের জন্য আরও ১০০ রান প্রয়োজন ভারতের। বাংলাদেশের চাই ৬ উইকেট।

চট্টগ্রামে প্রথম টেস্টে জিতে সিরিজ জয়ের লক্ষ্যে মীরপুর মাঠে নামে ভারত। প্রথম ইনিংসে ২২৭ রান করে বাংলাদেশ। সেই রানের জবাবে ভারত তোলে ৩১৪ রান। সেই ইনিংসে ভারতের প্রথম চার ব্যাটার রান পাননি। রাহুল করেন ১০ রান, শুভমন ২০, পুজারা ২৪ এবং বিরাট ২৪ রান। বাংলাদেশের রান টপকাতে ভারতের ভরসা ছিলেন শ্রেয়স আয়ার (৮৭) এবং ঋষভ পন্থ (৯৩)। তারা দু’জন রান না পেলে প্রথম ইনিংসেই চাপে পড়ে যেতে পারতো ভারত।

দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হলেন ভারতের প্রথম চার ব্যাটার। এ দিন রাহুল (২), শুভমন (৭), পুজারা (৬) এবং বিরাট (১) অল্প রানেই সাজঘরে ফেরেন। মেহেদি হাসান মিরাজ একাই তুলে নেন তিন উইকেট। একটি নেন সাকিব আল হাসান।

মীরপুরে তৃতীয় দিনে পিচে যে ঘূর্ণি দেখা গেছে তা চিন্তার কারণ হতে পারে ভারতীয় দলের জন্য। এদিন বিরাটের আগে ব্যাট করতে নামেন অক্ষর পটেল। কিন্তু শুভমন আউট হয়ে যাওয়ায় বিরাটকে নামতেই হয়। তিনিও আউট হয়ে যান। বিরাট ফিরে গেলে নামেন জয়দেব উনাদকাট।

এনবিএস/ওডে/সি