ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

 পেলের যত রেকর্ড


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ৩০ ডিসেম্বর, ২০২২, ০২:১২ পিএম

 পেলের যত রেকর্ড

 পেলের যত রেকর্ড

ফুটবল ইতিহাসে পেলেই একমাত্র ব্যক্তিত্ব যিনি তিনবার দেশের হয়ে বিশ্বকাপ জিতেছেন। ব্রাজিলের এই কিংবদন্তি বৃহস্পতিবার রাতে না ফেরার দেশে পাড়ি দিয়েছেন। পেলে চলে গেলেন ঠিক, কিন্তু ফুটবল যতদিন থাকবে তিনি ততদিন অমরই থেকে যাবেন।

পেলের চলে যাওয়ার দিনে তার উল্লেখযোগ্য রেকর্ডগুলোতে চোখ ফেরানো যাক

কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে ফুটবল বিশ্বকাপ জিতেছিলেন পেলে। ১৯৫৮ সালে প্রথম বিশ্বকাপ জিতেছিলেন ফুটবল সম্রাট। সুইডেনকে ফাইনালে ৫-২ গোলে হারিয়েছিল ব্রাজিল। দুটি গোল করেছিলেন স্বয়ং পেলে। সেইসময় তার বয়স ছিল ১৭ বছর ২৪৯ দিন।

# ১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০- এই তিনবার বিশ্বকাপ জিতেছেন পেলে। বিশ্বের আর কোনো খেলোয়াড়ের এই রেকর্ড নেই। ১৯৫৮ সাল এবং ১৯৭০ সালের ফাইনালে গোলও করেছিলেন পেলে।

# ব্রাজিলের জার্সিতে মোট ৯২ ম্যাচে ৭৭ গোল করেছিলেন পেলে। যা দীর্ঘ দিন ব্রাজিলের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড হয়ে ছিল। সবশেষ কাতার বিশ্বকাপেই রেকর্ডটি ভেঙে দেন নেইমার।

# বিশ্বকাপের ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গোল করার রেকর্ডও তৈরি করেছিলেন পেলে। ১৯৫৮ সালের বিশ্বকাপে ওয়েলসের বিরুদ্ধে গোল করেছিলেন। সেই সময় তার বয়স ছিল ১৭ বছর ২৩৯ দিন। ওই গোলের সুবাদেই ম্যাচ জিতেছিল ব্রাজিল।

# বিশ্বকাপের ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিকেরও নজির গড়েছিলেন পেলে। ১৯৫৮ সালের বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন ‘ব্ল্যাক পার্ল’। সেইসময় তার বয়স ছিল ১৭ বছর ২৪৪ দিন।

এনবিএস/ওডে/সি