ঢাকা, শুক্রবার, জুলাই ১৯, ২০২৪ | ৪ শ্রাবণ ১৪৩১
Logo
logo

 এডসন অ্যারান্তেস থেকে পেলে নামকরণের ইতিহাস


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ৩০ ডিসেম্বর, ২০২২, ১০:১২ পিএম

 এডসন অ্যারান্তেস থেকে পেলে নামকরণের ইতিহাস

 এডসন অ্যারান্তেস থেকে পেলে নামকরণের ইতিহাস

পেলেকে কেউ ডাকেন ব্রাজিলিয়ান ফুটবল সম্রাট পেলে, কেউ বলেন ফুটবলের রাজা, সর্বকালের সেরা, কারো কাছে আবার কালো মানিক। কিন্তু সদ্য প্রয়াত হওয়া এই ব্রাজিলিয়ানের আসল নাম পেলে নয়। পেলে নামে যে ফুটবলারকে ফুটবল প্রেমীরা চিনে এসেছে তার আসল নাম এডসন-অ্যারান্তেস ডো-নাসিমেন্তো। নন্দিত মার্কিন বিজ্ঞানী টমাস আলভা এডিসনের নাম থেকে অনুপ্রানিত হয়ে সাও পাওলোতে জন্ম নেয়া এই ফুটবলারের নাম এডসন-অ্যারান্তেস ডো-নাসিমেন্তো রাখেন তার বাবা।

পেলে ছোট বেলা থেকেই ছিলেন দারুণ প্রতিভাবান। স্ট্রাইকার পজিশনে খেললে কখনই তার সাথে জিততে পারতো না তার বন্ধুরা। তাইতো অনেক সময় জোর করেই গোলরক্ষক হিসেবে খেলানো হতো তাকে। ভারত সফরে এসে পেলে নিজেই জানিয়েছিলেন তার জোড়ালো শট আর গতির কারণে বন্ধুরা তাকে ডাকতো পেস নামে। পর্তুগিজ ভাষায় পেস অর্থ শট। পেস থেকেই ধিরে ধিরে ভক্তরা তার নাম দেন পেলে।

ব্রাজিল ভাষা পর্তুগিজে এই পেলে নামের কোন অর্থ নেই। তাইতো শুরুতে নামটি পছন্দ ছিলো না তার। পরে তিনি জানতে পারে হিব্রু ভাষায় পেলে নামের অর্থ হলো মিরাকেল বা অলৌকিক।

মাত্র ১৭ বছর বয়সে অনবদ্য পারফর্ম করে ব্রাজিলের ১৯৫৮ সালের বিশ্বকাপ জয়ের অন্যতম কারিগর ছিলেন পেলে। এরপর ভক্তরা তাকে ডাকতেন ও-রিই নামে। পর্তুগিজ ভাষায় যার অর্থ হলো রাজা।

তবে পেলে, রাজা, কালো মানিক, কিংবদন্তি যে নামেই বিশ্ব তাকে ডকুক না কেন পরিবারের সদস্যদরা সব সময় তাকে ডাকতো এডসন নামেই।

এনবিএস/ওডে/সি