ঢাকা, সোমবার, মে ২৭, ২০২৪ | ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

বিশ্বকাপ বাছাই বাংলাদেশের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ও চ্যালেঞ্জিং: কোচ ক্যাবরেরা


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৪ জানুয়ারী, ২০২৩, ০৮:০১ পিএম

বিশ্বকাপ বাছাই বাংলাদেশের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ও চ্যালেঞ্জিং: কোচ ক্যাবরেরা

 বিশ্বকাপ বাছাই বাংলাদেশের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ও চ্যালেঞ্জিং: কোচ ক্যাবরেরা

বাংলাদেশ ফুটবল ফেডারেশন স্প্যানিশ কোচ হ্যাভিয়ের কাবরেরার সঙ্গে আরো এক বছরের চুক্তি বাড়িয়েছে। ফলে কোচ বেশ রোমাঞ্চিতও বটে। তার অধীনে প্রথম বছর সুখকর হয়নি বাংলাদেশের। আট ম্যাচে জিতেছে মাত্র একটিতে। চলতি বছরে আন্তর্জাতিক ফুটবলে বেশ ব্যস্ততা আছে বাংলাদেশের। আগামী মার্চ ও জুন-জুলাইতে আছে ফিফা উইন্ডো, এরপর এএফসি অনূর্ধ্ব-২৩ বাছাইপর্ব। এছাড়া এ বছর হতে পারে সাফ চ্যাম্পিয়নশিপ এবং বছরের শেষ দিকে আছে বিশ্বকাপ বাছাইপর্ব। চুক্তি বৃদ্ধির পর শুক্রবার প্রথমবার মাঠে গিয়েচিলেন  কাবরেরা। বসুন্ধরা কিংস অ্যারেনায় গিয়ে তার লক্ষ্যের কথা জানিয়েছেন সাংবাদিকদের।

বিশ্বকাপ বাছাইপর্ব খুব চ্যালেঞ্জিং হবে মনে করছেন তিনি, আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি এই বছরটা দারুণ কাটবে। মার্চে ঘরের মাঠে আমরা ম্যাচ খেলব। দ্বিতীয় মেয়াদে আমার নিজের প্রথম অ্যাসাইনমেন্ট নিয়ে আমি বেশ রোমাঞ্চিত। বাংলাদেশের জন্য এই বছরটা বেশ চ্যালেঞ্জিং হতে চলেছে। আমাদের সম্ভাবনা নিয়ে ইতিবাচকই আছি।

আমাকে কিছু গবেষণা করতে হবে। অক্টোবরে বিশ্বকাপ বাছাইটা বাংলাদেশের জন্য সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ ও চ্যালেঞ্জিং হতে চলেছে। বাছাইপর্বের জন্য আমরা মার্চ ও জুন-জুলাই ফিফা উইন্ডোতে প্রস্তুতির সময় পাব। বিশ্বকাপ বাছাইপর্ব আমাদের বড়দলগুলোর সঙ্গে খেলার সুযোগ করে দেবে। তাতে আমাদের ফুটবলারদের মানটাও বাড়বে।

আগামী সেপ্টেম্বরে এএফসি অনূর্ধ্ব-২৩ বাছাইপর্ব খেলবে বাংলাদেশ। এই টুর্নামেন্ট তরুণদের শেখার মঞ্চ মনে করছেন কাবরেরা,'আমাদের উইন্ডো ধরে ধরে, ধাপের পর ধাপ এগোতে হবে। সাফ আর বিশ্বকাপ বাছাইপর্বটাই হবে আমাদের মূল লক্ষ্য। এএফসি বাছাইপর্বটাও তরুণ ফুটবলারদের জন্য শেখার একটা ভালো মঞ্চ। তারা এখানে নিজেদের প্রমাণ করতে পারবে যে বড়দের সঙ্গে খেলার যোগ্যতা তাদের আছে। ঘরের মাঠে খেলতে পারলে ভালোই হবে। আমাদের ৭টা ম্যাচ দেশের বাইরে খেলতে হবে।

এনবিএস/ওডে/সি