ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Logo
logo

রোমানিয়ায় যাচ্ছে ন্যাটোর গোয়েন্দা বিমান, লক্ষ্য রাশিয়ার গতিবিধি পর্যবেক্ষণ


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৪ জানুয়ারী, ২০২৩, ১১:০১ পিএম

রোমানিয়ায় যাচ্ছে ন্যাটোর গোয়েন্দা বিমান, লক্ষ্য রাশিয়ার গতিবিধি পর্যবেক্ষণ

রোমানিয়ায় যাচ্ছে ন্যাটোর গোয়েন্দা বিমান, লক্ষ্য রাশিয়ার গতিবিধি পর্যবেক্ষণ

রাশিয়ার গতিবিধি পর্যবেক্ষণের জন্য মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটের তিনটি গোয়েন্দা বিমান রোমানিয়ায় মোতায়েন করার পরিকল্পনা নেয়া হয়েছে। এসব বিমান রাশিয়ার বিরুদ্ধে গোয়েন্দা তৎপরতা চালাবে এবং এর মাধ্যমে রোমানিয়ার পূর্ব সীমান্ত শক্তিশালী হবে।

ন্যাটো জোট এক বিবৃতিতে গতকাল (শুক্রবার) জানিয়েছে যে, তাদের তিনটি এয়ারবর্ন ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল সিস্টেম বা অ্যাওয়াক্স বিমান আগামী মঙ্গলবার রোমানিয়ার রাজধানী বোখারেস্টের একটি বিমান ঘাঁটিতে মোতায়েন করা হবে। এসব বিমান কয়েক সপ্তাহ তাদের মিশন পরিচালনা করবে বলে ধারণা করা হচ্ছে।

ন্যাটো জোটের একজন মুখপত্র বলেন, অ্যাওয়াক্স বিমান কয়েকশ কিলোমিটার দূর থেকে শত্রুর বিমান সনাক্ত করতে সক্ষম এবং এর মাধ্যমে ন্যাটো বাহিনীকে দ্রুত ও কার্যকরী প্রতিরক্ষা ব্যবস্থা নেয়ার সিগন্যাল দিতে পারে।

প্রতিটি অ্যাওয়াক্স বিমান সাধারণত ৩০ হাজার ফুট উচ্চতায় সাড়ে আট ঘন্টা আকাশে একটানা উড়তে পারে। পাশাপাশি এই বিমান পোল্যান্ডের মতো বিশাল আকারের ভূখণ্ড একসাথে পর্যবেক্ষণে রাখতে পারে। তবে আকাশে জ্বালানি সংগ্রহ করতে পারলে এ বিমান আরো বেশি সময় তার টহল কার্যক্রম পরিচালনা করতে পারে।

এই অ্যাওয়াক্স বিমানের কার্যক্রম পরিচালনার জন্য রোমানিয়ার অটোপেণী বিমান ঘাঁটিতে প্রায় ১৮০ জন সামরিক সদস্যকে মোতায়েন করা হবে।

ইউক্রেনের সাথে রাশিয়ার সামরিক সংঘাত শুরুর পর থেকে পশ্চিমা সামরিক জোট পূর্ব ইউরোপের তাদের যুদ্ধবিমান, গোয়েন্দা বিমান এবং এরিয়াল ট্যাংকারের উপস্থিতি বাড়িয়েছে
খবর পার্সটুডে/এনবিএস/২০২৩/একে