ঢাকা, শনিবার, জুন ২২, ২০২৪ | ৮ আষাঢ় ১৪৩১
Logo
logo

অবশেষে মুক্তি পেলেন মার্কিন নৌবাহিনীর সাবেক কর্মকর্তা


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৪ জানুয়ারী, ২০২৩, ১১:০১ পিএম

অবশেষে মুক্তি পেলেন মার্কিন নৌবাহিনীর সাবেক কর্মকর্তা

অবশেষে মুক্তি পেলেন মার্কিন নৌবাহিনীর সাবেক কর্মকর্তা

রাশিয়ার কারাগারে নয় মাস বন্দি থাকার পর বৃহস্পতিবার রাতে মার্কিন নৌবাহিনীর সাবেক একজন কর্মকর্তা দেশে ফিরে গেছেন। গোপন আলোচনার মাধ্যমে তার মুক্তি নিশ্চিত করে বাইডেন প্রশাসন। তবে তার এই আটক থাকার কথা কখনো প্রকাশ্যে বলা হয়নি।

এ বিষয়ে রুশ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় অংশ নেন মুক্তি পাওয়া মার্কিন নৌবাহিনীর সাবেক সদস্য টেইলর ডাডলির পরিবার ও নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের সাবেক গভর্নর বিল রিচার্ডসন।

টেইলর ডাডলির মুক্তির জন্য যে টিম কাজ করেছে তারা কয়েকবার রাশিয়া সফর করেছে। কিছুদিন আগে রাশিয়ার কারাগার থেকে ব্রিটনি গ্রাইনারকে মুক্ত করার পর টেইলরকে মুক্ত করা হলো।

৩৫ বছর বয়সী টেইলর আমেরিকার মিশিগান অঙ্গরাজ্যের রাজধানী ল্যান্সিংয়ের বাসিন্দা। তিনি গত বছরের এপ্রিল মাসে পোল্যান্ড সীমান্ত থেকে রাশিয়ার কালিনিনগ্রাদে ঢুকে পড়লে রুশ সেনারা তাকে আটক করে। কালিনিনগ্রাদ হচ্ছে পোল্যান্ড ও  লিথুয়ানিয়ার মধ্যখানে অবস্থিত একটি ভূখণ্ড যা রাশিয়ার মালিকানাধীন। মার্কিন গণমাধ্যম সিএনএন দাবি করছে- টেইলর ডাডলি একটি মিউযিক ফেস্টিভ্যালে যোগ দিতে পোল্যান্ড গিয়েছিলেন। কিন্তু কেন তিনি সীমানা পেরিয়ে রুশ ভূখণ্ডে প্রবেশ করলেন তা পরিষ্কার নয়।
খবর পার্সটুডে/এনবিএস/২০২৩/একে