ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Logo
logo

নেতানিয়াহুর সফরের আগে আমিরাত ভ্রমণ করলেন ইসরাইলের এক মন্ত্রী


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৪ জানুয়ারী, ২০২৩, ১১:০১ পিএম

নেতানিয়াহুর সফরের আগে আমিরাত ভ্রমণ করলেন ইসরাইলের এক মন্ত্রী

নেতানিয়াহুর সফরের আগে আমিরাত ভ্রমণ করলেন ইসরাইলের এক মন্ত্রী

ইহুদিবাদী ইসরাইলের স্ট্র্র্যাটেজিক অ্যাফেয়ার্স মিনিস্টার রন দারমার গত রোববার সংযুক্ত আরব আমিরাত সফর করেছেন। ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু শিগগিরই আবুধাবি সফর করতে পারেন- এমন সম্ভাবনাকে সামনে রেখে দারমার আবুধাবি সফর করলেন।

সফরকালে ইসরাইলের স্ট্র্র্যাটেজিক অ্যাফেয়ার্স মিনিস্টার সংযুক্ত আরব আমিরাতের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। ইসরাইলের সংবাদভিত্তিক ওয়েবসাইট ওয়ালা গতকাল (সোমবার) এ খবর দিয়েছে। সংযুক্ত আরব আমিরাত সফরে দারমারের সঙ্গী ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হ্যানেগবি।


ডিসেম্বর মাসের শেষ দিকে নেতানিয়াহু নতুন করে ইসরাইলের ক্ষমতায় আসেন এবং তারপর সংযুক্ত আরব আমিরাতে এটিই হবে তার প্রথম সফর। ধারণা করা হচ্ছিল ক্ষমতায় বসার পরপরই নেতানিয়াহু ইসরাইল সফরে যাবেন। কিন্তু চলতি জানুয়ারি মাসে জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ইতামার বেন গাভীরের পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গনে প্রবেশ করার ঘটনাকে কেন্দ্র করে নেতানিয়াহু সম্ভাব্য সফর বাতিল করেন। বেন গাভীরের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে প্রবেশের নিন্দা করেছিল সংযুক্ত আরব আমিরাত।


২০২০ সালের আগস্ট মাসে ইসরাইল এবং সংযুক্ত আরব আমিরাত দ্বিপক্ষীয় সম্পর্ক প্রতিষ্ঠার ব্যাপারে একটি চুক্তি সই করে। ওই চুক্তি সইয়ের পেছনে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সক্রিয় ভূমিকা রেখেছিলেন।
খবর পার্সটুডে/এনবিএস/২০২৩/একে