ঢাকা, মঙ্গলবার, মার্চ ৫, ২০২৪ | ২২ ফাল্গুন ১৪৩০
Logo
logo

প্রস্তাবিত সংস্কার পরিকল্পনার বিরুদ্ধে প্রতিবাদ: আরেক ইহুদিবাদী কর্মকর্তার পদত্যাগ


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৪ জানুয়ারী, ২০২৩, ১১:০১ পিএম

প্রস্তাবিত সংস্কার পরিকল্পনার বিরুদ্ধে প্রতিবাদ: আরেক ইহুদিবাদী কর্মকর্তার পদত্যাগ

প্রস্তাবিত সংস্কার পরিকল্পনার বিরুদ্ধে প্রতিবাদ: আরেক ইহুদিবাদী কর্মকর্তার পদত্যাগ

বেনিয়ামিন নেতানিয়াহুর মন্ত্রিসভার নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আরো এক ইহুদিবাদী কর্মকর্তা পদত্যাগ করেছেন। অতি-ডানপন্থী মন্ত্রিসভার নীতির বিরুদ্ধে প্রতিবাদকারী এই কর্মকর্তার নাম মুশে হাজান। তিনি ইহুদিবাদী ইসরাইলের কেন্দ্রীয় ব্যাংকের মানি অ্যান্ড ক্রেডিট কমিশনের একজন সদস্য। কট্টর ইহুদিবাদী প্রধানমন্ত্রী নেতানিয়াহুর মন্ত্রিসভার বিরুদ্ধে বিরোধীরা জোট গঠনের চেষ্টা চালাচ্ছে।

গত শনিবার অনুষ্ঠিত সর্বশেষ বিক্ষোভে লক্ষাধিক মানুষ নেতানিয়াহু এবং তার মন্ত্রিসভার নীতির বিরুদ্ধে রাস্তায় রাস্তায় স্লোগান দেয়। তেল আবিব, হাইফা ও অধিকৃত কুদসে তারা নেতানিয়াহুর বিরুদ্ধে রাস্তায় নেমে আসে। প্রস্তাবিত সংস্কার পরিকল্পনার বিরুদ্ধে সমগ্র অধিকৃত ভূখণ্ডজুড়ে ওই বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। ইহুদিবাদী মহলে ওইসব প্রস্তাবিত পরিকল্পনা নিয়ে তর্ক-বিতর্ক এখন তুঙ্গে।

ইহুদিবাদী ইসরাইলি পত্রিকা কালকলিস্টের গতকালের সংখ্যার উদ্ধৃতি দিয়ে ইরনা এইসব তথ্য জানিয়েছে। কালকলিস্ট আরও জানিয়েছে ইহুদিবাদী ইসরাইলের কেন্দ্রীয় ব্যাংকের ৬ সদস্য বিশিষ্ট মানি অ্যান্ড ক্রেডিট কমিশনের একজন ছিলেন মুশে হাজান। তিনি ২০১৭ সালে এই কমিশনের সদস্য হিসেবে কাজ করে আসছিলেন। নেতানিয়াহুর কেবিনেটের প্রস্তাবিত সংস্কার পরিকল্পনার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে তিনি ইস্তফা দেন। হাজান বলেন: মন্ত্রিসভার পরিকল্পনাগুলো বিচার বিভাগ এবং জনসেবামূলক কার্যক্রমের স্বাধীনতায় আঘাত হানতে পারে। সংস্কার পরিকল্পনা ইসরাইলের অর্থনীতিসহ গণতন্ত্রেরও মারাত্মক ক্ষতির কারণ হতে পারে বলে তিনি মন্তব্য করেন।

নেতানিয়াহুর বিরোধীরা বলেন, এসব সংস্কারের মাধ্যমে তিনি মূলত তাঁর দুর্নীতির বিচার এড়াতে চান এবং জোট-মন্ত্রীসভার ধর্মীয় দলগুলোকে তুষ্ট করাতে চান। নেতানিয়াহুর বিরুদ্ধে আদালতে দুর্নীতি ও জালিয়াতির তিনটি মামলা রয়েছে। নেতানিয়াহুর চরমপন্থী মন্ত্রিসভার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে এবং সাবেক প্রধানমন্ত্রী ইয়ায়ির লাপিডের সমর্থনে ফ্রান্স ও কানাডায় নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূতরা পদত্যাগ করেছিলেন।
খবর পার্সটুডে/এনবিএস/২০২৩/একে