ঢাকা, মঙ্গলবার, জুন ২৫, ২০২৪ | ১১ আষাঢ় ১৪৩১
Logo
logo

ইউক্রেনে ট্যাঙ্ক পাঠাবে আমেরিকা, ‘গুঁড়িয়ে দেব’, হুংকার রাশিয়ার


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৬ জানুয়ারী, ২০২৩, ১১:০১ পিএম

ইউক্রেনে ট্যাঙ্ক পাঠাবে আমেরিকা, ‘গুঁড়িয়ে দেব’, হুংকার রাশিয়ার


ইউক্রেনে ট্যাঙ্ক পাঠাবে আমেরিকা, ‘গুঁড়িয়ে দেব’, হুংকার রাশিয়ার

দেখতে দেখতে প্রায় ১ বছর হয়ে গিয়েছে। এখনও ইউক্রেন (Ukraine) দখল করতে পারেনি রাশিয়া (Russia)। লাগাতার চলছে লড়াই। এই পরিস্থিতিতে এবার কিয়েভের পাশে সরাসরি আমেরিকা (US)। পাঠানো হচ্ছে এম১ আব্রামস ব্যাটেল ট্যাঙ্ক। কিন্তু আমেরিকার রুশ রাষ্ট্রদূতের হুঁশিয়ারি, ওই ট্যাঙ্কও তারা উড়িয়ে দেবে।

আনাতোলি আন্তোনভ নামের ওই রাষ্ট্রদূত দাবি করেছেন, এই সিদ্ধান্তের ফলে বরং আমেরিকার এই যুদ্ধে সরাসরি অংশগ্রহণের বিষয়টি সামনে আসবে। এবং সুদূরপ্রসারী ফলাফল থাকবে বলেই মত তাঁক। রুশ সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় তিনি জানিয়েছেন, ”যদি সত্য়িই এম১ আব্রামস ইউক্রেনে পাঠানো হয়, নিঃসন্দেহে সেগুলি ধ্বংস করে দেবে রুশ সেনা। ঠিক যেমন ন্যাটোর অন্য অস্ত্র গুঁড়িয়ে দিয়েছি।”

সেই সঙ্গে তাঁর হুঁশিয়ারি, ”আমেরিকা কিন্তু ইউক্রেনের পুতুল সরকারকে সামরিক সাহায্য় করার সব সীমা ছাড়িয়ে যাচ্ছে। যদি সত্য়িই আমেরিকা ওদের ট্যাঙ্ক সরবরাহ করে, তাহলে সেই সিদ্ধান্তের সাফাই দেওয়া কঠিন হয়ে যাবে ওদের পক্ষে। এটাকে রাশিয়ার প্রতি আরও একটা উসকানি বলেই ধরে নেওয়া হবে। এই যুদ্ধে সত্য়িকারের আগ্রাসী কারা সে সম্পর্কে আর কোনও ভুল ধারণা থাকবে না।”

প্রসঙ্গত, যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই রাশিয়ার দাবি, পশ্চিমি দুনিয়ার একাধিক দেশ ইউক্রেনকে সাহায্য করেছে। যুদ্ধাস্ত্র থেকে শুরু করে ত্রাণ, সমস্ত দিক থেকেই ইউক্রেনের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে আমেরিকা-সহ একাধিক দেশ। তারপরেই রাশিয়ার দাবি ছিল, বকলমে ন্যাটোর সঙ্গেই লড়তে হচ্ছে তাদের। পুতিনের দেশের মতে, রুশ সেনার সামরিক অভিযানকে আগ্রাসন বলে দাগিয়ে দিচ্ছে আমেরিকা। কিন্তু সেই যুদ্ধে ইউক্রেনকে অস্ত্র সাহায্য পাঠিয়ে যুদ্ধ জিইয়ে রাখছে পশ্চিমি দুনিয়া। ন্যাটোর শক্তির সঙ্গেই লড়তে হচ্ছে রাশিয়াকে।
সংবাদ প্রতিদিন /এনবিএস/২০২৩/একে