ঢাকা, রবিবার, এপ্রিল ১৪, ২০২৪ | ১ বৈশাখ ১৪৩১
Logo
logo

ইউক্রেনকে ট্যাঙ্ক সরবরাহ করে আনন্দ করার কিছু নেই


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৮ জানুয়ারী, ২০২৩, ১০:০১ পিএম

ইউক্রেনকে ট্যাঙ্ক সরবরাহ করে আনন্দ করার কিছু নেই

ইউক্রেনকে ট্যাঙ্ক সরবরাহ করে আনন্দ করার কিছু নেই

জার্মানির প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেছেন, ইউক্রেনকে আধুনিক লেপার্ড-টু ট্যাংক সরবরাহ করার ঘটনায় যারা আনন্দ প্রকাশ করছে তিনি বুঝতে পারছেন না কেন তারা এত খুশি। গতকাল (বৃহস্পতিবার) তিনি সাংবাদিকদের কাছে এই মন্তব্য করেন। বরিস পিস্টোরিয়াস বলেন, যুদ্ধের ক্ষেত্রে আনন্দিত হবার কিছু নেই।

ইউক্রেনকে ট্যাংক সরবরাহ করার ঘটনায় জার্মানির সমাজে মতভিন্নতা সৃষ্টির বিষয়টিকে তিনি স্বীকার করে বলেন, এতে বোঝা যাচ্ছে যে এই সিদ্ধান্ত নেয়াটা কত কঠিন ছিল। তিনি বলেন, যুদ্ধক্ষেত্রে ট্যাংক পাঠানোর বিষয়ে যারা উদ্বিগ্ন তিনি তাদের প্রতি সম্পূর্ণভাবে সহমর্মী।

জার্মান মন্ত্রী পরিষ্কার করে বলেন, “যারা ইউক্রেনকে ট্যাংক দেয়ার ঘটনায় আনন্দের সঙ্গে চিৎকার করছে আমি তাদের প্রতি সামান্যই সহমর্মিতা প্রকাশ করছি। ট্যাংক সরবরাহ করার জন্য খুশি হওয়ার কোনো কারণ নেই, আমরা কথা বলছি যুদ্ধ নিয়ে, কোনো আনন্দদায়ক কিছু নিয়ে নয়।”

গত বুধবার জার্মানি ঘোষণা করেছে যে, তারা ইউক্রেনকে অত্যাধুনিক লেপার্ড-টু ট্যাংক সরবরাহ করবে। এছাড়া, যেসব দেশ জার্মানির কাছ থেকে এর আগে ট্যাংক কিনেছে তারা যদি ইউক্রেনকে সে সমস্ত ট্যাংক দিতে চায় তাহলে সে অনুমতিও দেবে বার্লিন।

জার্মান প্রতিরক্ষামন্ত্রী সাংবাদিকদের আরো বলেন, ইউক্রেনে ট্যাংক সরবরাহ করার ব্যাপারে দীর্ঘদিন অপেক্ষা করেছে জার্মানি। এটি যেহেতু যুদ্ধ এবং বিশ্বাসের প্রশ্ন, সে কারণে জার্মানি মিত্র এবং অংশীদারদের সঙ্গে বারবার আলোচনা করেছে। জার্মানি বুঝতে চেয়েছে, এই সময়ে কোনটা করা সবচেয়ে ভালো হবে এবং তা বিবেচনা করার চেষ্টা করেছে। বরিস পিস্টোরিয়াস আরো বলেন, তিনি মনে করেন প্রয়োজনের অনেক আগেই ইউক্রেন এই ট্যাংক পেতে যাচ্ছে।

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে গত ১৬ই জানুয়ারি জার্মান প্রতিরক্ষা মন্ত্রী ক্রিস্টাইন ল্যামব্রেচট পদত্যাগ করেন। তার জায়গায় দায়িত্ব নিয়েছেন বরিস পিস্টোরিয়াস।
খরব পার্সটুডে/এনবিএস/২০২৩/একে