ঢাকা, সোমবার, মে ২৭, ২০২৪ | ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

আপনাদের নোংরা হাত তুরস্ক থেকে গুটিয়ে নিন'


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০৪ ফেব্রুয়ারী, ২০২৩, ০৯:০২ পিএম

আপনাদের নোংরা হাত তুরস্ক থেকে গুটিয়ে নিন'

আপনাদের নোংরা হাত তুরস্ক থেকে গুটিয়ে নিন'

তুরস্ক সফরের ব্যাপারে আমেরিকা এবং ইউরোপের আটটি দেশ নিজ নাগরিকদের ওপর যে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছেন তার কঠোর সমালোচনা করে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সোলায়মান শোইলু।

মার্কিন সরকারের বিরুদ্ধে স্পষ্টবাদী হিসেবে পরিচিত তুরস্কের এ মন্ত্রী আমেরিকার রাষ্ট্রদূত জেফরি ফ্লেককে গতকাল (শুক্রবার) বলেছেন, তুরস্কের রাজনীতি থেকে আপনি আপনার কালো হাত সরিয়ে নিন। তুর্কি এই স্বরাষ্ট্রমন্ত্রী বরাবরই আমেরিকার কঠিন সমালোচক এবং তিনি মনে করেন ২০১৬ সালে এরদোগান সরকারকে উৎখাত করার জন্য যে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের প্রচেষ্টা হয়েছিল তাতে আমেরিকা জড়িত।

আনতালিয়া শহরে মন্ত্রী পর্যায়ের এক অনুষ্ঠানে সোলাইমান শোইলু আরো বলেন, “আঙ্কারায় যেকোনো মার্কিন রাষ্ট্রদূত নিয়োগ পাওয়ার পর এখানে সামরিক অভ্যুত্থান ঘটানোর জন্য ব্যস্ত হয়ে পড়েন। আমি মার্কিন রাষ্ট্রদূতকে উদ্দেশ করে বলছি, তুরস্ক থেকে আপনি আপনার কালো হাত সরিয়ে নিন। আমি খুবই স্পষ্টভাবে বলি, আমি ভালোভাবে জানি যে, আপনি তুরস্কের কিভাবে গোলযোগ সৃষ্টি করবেন। আপনি আপনার ক্রুর হাসিমাখা মুখ তুরস্ক থেকে সরিয়ে নিন।”

সোলায়মান শোইলু ইউরোপ মহাদেশকে নিয়ন্ত্রণ করার জন্য বিভিন্ন দেশে অবস্থিত মার্কিন দূতাবাসগুলোকে দায়ী করেন। তিনি বলেন, তুরস্কে মার্কিন সমস্ত প্রচেষ্টা এ পর্যন্ত ব্যর্থ হয়েছে; এজন্য তিনি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানকে ধন্যবাদ জানান।

গত সপ্তাহ থেকে আমেরিকা এবং জার্মানি, ফ্রান্স ও নেদারল্যান্ডসহ ইউরোপের আটটি দেশ তাদের দূতাবাস ও কন্স্যুলেট বন্ধ রেখেছে অথবা তুরস্ক ভ্রমণের বিষয়ে নিজ দেশের নাগরিকদের ওপর ভ্রমণ সতর্কতা জারি করেছে। 

সুইডেনসহ ইউরোপের কয়েকটি দেশে পবিত্র কুরআন শরীফ পোড়ানোর বিরুদ্ধে তুরস্ক কঠোর প্রতিবাদ জানানোর পর মার্কিন ও ইউরোপীয় দূতাবাসগুলো এই ব্যবস্থা নিয়েছে।