ঢাকা, শনিবার, এপ্রিল ১৩, ২০২৪ | ৩০ চৈত্র ১৪৩০
Logo
logo

জেলেনস্কিকে হত্যা সম্পর্কিত মন্তব্য নিয়ে প্রতিক্রিয়া জানালো ক্রেমলিন


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০৭ ফেব্রুয়ারী, ২০২৩, ০২:০২ পিএম

জেলেনস্কিকে হত্যা সম্পর্কিত মন্তব্য নিয়ে প্রতিক্রিয়া জানালো ক্রেমলিন

জেলেনস্কিকে হত্যা সম্পর্কিত মন্তব্য নিয়ে প্রতিক্রিয়া জানালো ক্রেমলিন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভালোদিমির জেলেনস্কিকে হত্যা করা হবে না বলে ইহুদিবাদী ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী নাফতালি বেনেটকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিশ্রুতি দিয়েছিলেন বলে যে খবর বের হয়েছে সে সম্পর্কে কোনো মন্তব্য করতে রাজি হয়নি ক্রেমলিন। ওই হত্যা সম্পর্কিত মন্তব্যকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ প্রত্যাখ্যানও করেননি, আবার স্বীকারও করেননি।

তিনি বলেছেন, বিদেশি নেতাদের সঙ্গে যে সমস্ত স্পর্শকাতর আলোচনা হয় তা প্রকাশ করতে ইচ্ছুক নয় মস্কো। গত শনিবার ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এক সাক্ষাৎকারে জানান, গত মার্চ মাসে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেছিলেন এবং সেই বৈঠকে প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনের নেতাকে হত্যা কিংবা নির্মূল না করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।
ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রীর এই মন্তব্য সম্পর্কে প্রতিক্রিয়া জানতে চাইলে পেসকভ গতকাল বলেন, দুই নেতার মধ্যে বিস্তারিত আলোচনা হয়ে। তবে এ সমস্ত আলোচনা সবই স্পর্শকাতর এবং তাতে রাষ্ট্রীয় গোপনীয়তা রয়েছে। সে কারণে এই বিষয়টি কারও সঙ্গে শেয়ার করা যাবে না।
পেসকভ সাংবাদিকদের বলেন, “ওই আলোচনায় ইউক্রেনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে কথা হয় কিন্তু আপনারা বুঝতেই পারেন রাষ্ট্রের প্রধানের আলোচনা আমরা ফাঁস করতে পারি না। সে কারণে আমি এখন আপনাদের কাছে এ বিষয়টি অস্বীকারও করছি না, নিশ্চিতও করছে না।”
গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে। সে সময় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি অনেকটা আত্মগোপন করে থাকার মতো অবস্থায় ছিলেন। এ অবস্থায় ইসরাইলের প্রধানমন্ত্রী রাশিয়া ও ইউক্রেন সংকট নিয়ে মধ্যস্থতা করার চেষ্টা চালান। সে সময় জেলেনস্কি প্রেসিডেন্ট পুতিনের কাছে তার জীবনের নিশ্চয়তা চাইতে নাফতালি বেনেটকে অনুরোধ জানান। 
নাফতালি বেনেট শনিবারের সাক্ষাৎকারে দাবি করেন, জেলেনস্কির অনুরোধের পর তিনি রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন এবং প্রেসিডেন্ট পুতিন তাকে এই নিশ্চয়তা দেন যে, তিনি জেলেনস্কিকে হত্যা কিংবা নির্মূল করবেন না।
খবর পার্সটুডে/এনবিএস/২০২৩/একে