এক ম্যাচ আগেই ইংল্যান্ডের কাছে সিরিজ হারলো বাংলাদেশ

 প্রত্যাশা আর প্রাপ্তির মধ্যে যে যোজন যোজন ফারাক সেটা আরো একবার প্রমাণ করলেন টাইগার সেনারা। সিরিজে সমতা আনার লক্ষ্যে জয়ের প্রত্যাশার কথা আগেই জানিয়েছিলেন দলপতি তামিম ইকবাল খান। কিন্তু মাঠের চিত্র সম্পূর্ণ ভিন্ন। অলরাউন্ড পারফরমেন্সের পরিবর্তে বাংলাদেশ দলের ক্রিকেটাররা ব্যর্থতায় গা ভাসিয়েছেন। টানা দ্বিতীয় ম্যাচ হেরে এক ম্যাচ আগেই ইংল্যান্ডের কাছে সিরিজ হারালো লাল-সবুজের দেশ।  

শুক্রবার ঘরের মাঠে দ্বিতীয় ওয়ানডেতে ইংলিশদের বিপক্ষে বড্ড অচেনা টাইগাররা। ব্যাটে-বলে সব ক্ষেত্রেই ব্যর্থ কোচ হাথুরুসিংহের শিষ্যরা। দ্বিতীয় ম্যাচে ১৩২ রানের বড় জয় তুলে নিয়েছে ইংল্যান্ড।  সিরিজ রক্ষার ম্যাচে ইংলিশদের কাছে পাত্তাি পেলো না টাইগাররা। টস জিতে সফরকারীদের ব্যাটে পাঠালে বাংলাদেশের সামনে ৩২৭ রানের বড় লক্ষ্য দাঁড় করায় ইংল্যান্ড।   

জবাবে ব্যাটে নেমে স্যাম কুরানের প্রথম ওভারেই আউট হয় লিটন দাস ও নাজমুল হাসান শান্ত। পরের ওভারে শান্ত-লিটনদের দলে নাম লেখান অভিজ্ঞ মুশফিকুর রহিম। বড় রানের লক্ষ্যে ব্যাটে নেমে ২ ওভারে তিন উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। এরপর অধিনায়ক তামিমকে সঙ্গে নিয়ে ইংলিশ বোলিংদের সামালদেন সাকিব।

দুজনের ৭৯ রানের জুটিতে দল ভরসা পেলে ৩৫ রান করে ক্যাচ আউট হয়ে ফেরেন অধিনায়ক তামিম ইকবাল। উইকেটের অপর প্রান্তে ভরসা জোগানো সাকিব ৫৮ রানে আউট হলে আবারো চাপে পড়ে বাংলাদেশ। এরপর ইংলিশ লেগ স্পিনার আদিল রশিদের বলে মাহমুদুল্লাহ(৩২), আফিফ(২৩) ও মিরাজ (৭) রানে আউট হলে জয় থেকে ছিটকে যায় বাংলাদেশ। তাসকিন ২১ রানে আউট হলে ১৯৪ রানে অলআউট হয় বাংলাদেশ। এতে ১৩২ রানের বড় জয় পায় ইংল্যান্ড।  

শুক্রবার টস জিতে ইংলিশদের ব্যাটে পাঠায় টাইগার অধিনায়ক তামিম ইকবাল। এটাই হয়তো কাল হলো বাংলাদেশে জন্য। ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই তাণ্ডব চালান জেসন রয়। রয় শতক পূরণ করে ১৩২ রানে আউট হলে অধিনায়ক বাটলারের ৭৬ রানের ইনিংসে বড় সংগ্রহের পথ দেখে ইংল্যান্ড। মিরাজের অসাধরণ ক্যাচে বাটলার ফিরে গেলে, মঈন আলীর ৪২ রান এবং ইংলিশ অলরাউন্ডার স্যাম কুরানের ১৯ বলে ৩৩ রানের মারকুটে ইনিংসে ৩২৬ রানের বড় পুঁজি পায় ইংল্যান্ড।

এনবিএস/ওডে/সি

news