ইংল্যান্ডের বিপক্ষে দাপুটে জয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু বাংলাদেশের

ক্রিকেটের জনক ইংল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশের টি-টোয়েন্টি ফরম্যাটে খুব একটা খেলা হয়নি। ২০২১ সালে বিশ্বকাপেই প্রথম সাক্ষাত হয়েছিলো টাইগারদের। ওই দেখায় বাংলাদেশ হেরে গিয়েছিলো। এবার দ্বিতীয় সাক্ষাতে প্রতিশোধ নিলো লাল-সবুজের দেশ। তিন ম্যাচ সিরিজে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ইংল্যান্ডকে রীতিমত বিধ্বস্ত করেছে বাংলাদেশ। ম্যাচটি জিতে নিয়েছে ৬ উইকেটের বড় ব্যবধানে।

এদিন চট্টগ্রামে টাইগার অধিনায়ক সাকিব টস জিতে প্রথমে ইংল্যান্ডকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান। সফরকারীরা ১৫৭ রানের লক্ষ্য দেয় টাইগারদের সামনে। জবাবে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করে লিটন দাস ও রনি তালুকদার। ৮ বছর দলে ফিরে ইংলিশ বোলাদের উপর চড়াও হন এই ডানহাতি ব্যাটার। ১৪ বলে ২১ রান করে রনিকে ফেরান ইংলিশ লেগ স্পিনার আদিল রশিদ।

পরের ওভারে লিটনকে হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। এরপর মার্ক উডের পরপর চার বলে বাউন্ডারি মেরে নিজের সামর্থ্যের জানান দেন শান্ত। ২৭ বলে অর্ধশত পূরণ করেন তিনি। টি-টোয়েন্টিতে অভিষেক ম্যাচে সাহসী ব্যাটিং করে তৌহিদ হৃদয়। ১৭ বলে ২৪ রান করে আউট হন হৃদয়।

আফিফের ১৩ বলে ১৫ ও সাকিবের ২৪ বলে ৩৪ রানের অপরাজিত ইনিংসে ১৩ বল হাতে রেখে জয় তুলে নেয় বাংলাদেশ। শেষদিকে সাকিবের নিয়ন্ত্রিত ব্যাটিংয়ে ৬ উইকেটের ব্যবধানে ইংলিশদের প্রথমবার টি-টোয়েন্টিতে হারালো টাইগাররা। ম্যাচসেরা হয়েছেন ৩০ বলে ৫১ রান করা নাজমুল হাসান শান্ত।

এর আগে, বৃহস্পতিবার (৯ মার্চ) চট্টগ্রামে টস হেরে ব্যাটিংয়ে নেমে অধিনায়ক বাটলার ও ফিল সল্টের আক্রমণাত্মক ব্যাটিংয়ে পাওয়ার-প্লে তে উইকেটশূন্য রেখে ৫০ রান তোলে করে ইংল্যান্ড। এদিন ৩২ রান করে নাসুমের বলে আউট হন ফিল সল্ট। পিচের ওপর প্রান্তে থিতু হন জশ বাটলার। চার ছক্কা ও চারের মারকুটে ইনিংসে ৬৭ রান করে বাটলার। স্যাম কারান ৬ ও ক্রিস ওকস ১ রান করে আউট হলে ১৫৬ রানের লড়াকু পুঁজি পায় ইংল্যান্ড।

এনবিএস/ওডে/সি

news