পাকিস্তানি ক্রিকেটারদের হেডমাস্টার বিরাট কোহলি: শোয়েব আখতার

পাকিস্তানের সাবেক তারকা বোলার শোয়েব আখতার বরাবরই বিরাট কোহলির অনুরাগী। অতীতে একাধিকবার কোহলির ভূয়সী প্রশংসা শোনা গেছে শোয়েবের মুখ থেকে। এবার বিশ্বকাপজয়ী পাক অধিনায়ক ইমরান খানের সাহস, আগ্রাসনের সঙ্গে কোহলির তুলনা করলেন রাউলপিন্ডি এক্সপ্রেস। আন্তর্জাতিক ক্রিকেটে কোহলি ও শোয়েব কোনোদিন একে অন্যের মুখোমুখী হননি।

কিন্তু ২০১০ সালের এশিয়া কাপের ম্যাচে তারা নিজ নিজ দলের হয়ে খেলেন। সেই ম্যাচের স্মরণ করে কোহলি একটি টিভি অনুষ্ঠানে বলেছিলেন ক্যারিয়ারের শেষ প্রান্তেও শোয়েব একইরকম বিপজ্জনক বোলার। সময় সময়ে সোশ্যাল মিডিয়ায় তার সরস ও খোলামেলা মন্তব্যের জন্য সংবাদ শিরোনামে এসেছেন শোয়েব। তিনি পাকিস্তানের ক্রিকেটারদের কোহলিকে অনুসরণ করারও পরামর্শ দেন।

রাউলপিন্ডি এক্সপ্রেসের মতে বিশ্বক্রিকেটে সবচেয়ে ফিট ক্রিকেটারদের মধ্যে কোহলি অন্যতম। কিং কোহলি তার দলের সতীর্থদেরও ফিট থাকতে অনুপ্রানিত করেন। কিংবদন্তি পাকিস্তান ক্রিকেটার তথা বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খানের সঙ্গে কিং কোহলির তুলনা করলেন শোয়েব। শোয়েবের মতে ইমরান খানের মতোই নির্ভীক বিরাট।

পাকিস্তান দলকেও নির্ভীকভাবে ক্রিকেট খেলার পরামর্শ দিলেন তিনি। তার ইউটিউব চ্যানেলে শোয়েব সম্প্রতি বলেন, ইমরান খান কৌশলগতভাবে তেমন ভালো অধিনায়ক ছিলেন না, কিন্তু তিনি জানতেন কিভাবে ম্যাচ জেতানোর ক্ষমতাশালী ক্রিকেটারদের এক ছাতার তলায় আনতে হয়, এখন ভারত সেই কাজই করছে।

কোহলির মানসিকতাই দেখুন না, ও অনেক আগ্রাসন নিয়ে ক্রিকেট খেলে, দলের অন্যরাও তাকে অনুসরণ করে। মাঠে ও মাঠের বাইরে তাদের ক্রিকেটারদের আচরণ নিয়ন্ত্রন করার জন্য ভারতের কড়া নিয়ম নির্দেশিকা রয়েছে। শোয়েব আরো বলেন, আমাদের ( পাকিস্তান ক্রিকেট দল ) ভালো ও নির্ভীক ক্রিকেট খেলতে হবে।

এনবিএস/ওডে/সি

news