ক্যারিয়ারের দ্রুততম সেঞ্চুরি পেলেন মুশফিক

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে দাপুটে জয়ে সিরিজে এগিয়ে রয়েছে বাংলাদেশ। এই ম্যাচে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব। সোমবার দ্বিতীয় ম্যাচে তৃতীয় বাংলাদেশি হিসেবে মুশফিকুর রহিম একই মাইলফলকে নাম লেখান। এছাড়াও ক্যারিয়ারের নবম সেঞ্চুরির দেখা পান তিনি। এটি বাংলাদেশি ব্যাটারদের মধ্যে ওয়ানডেতে দ্রুততম (৬০ বলে ১০০ রান) সেঞ্চুরীও বটে। এর আগে সাকিব আল হাসান ৬৩ বলে সেঞ্চুরি করে ছিলেন।
এদিন ব্যাটে নেমে শুরু থেকেই মারকুটে ব্যাটিং করে মুশফিক। আইরিশ বোলারদের বিপাকে ফেলেন তিনি। তাওহিদ হৃদয়কে সঙ্গে নিয়ে দলকে বড় পুঁজির পথ দেখান তিনি। ৩৩ বলে ফিফটি পূরণ করার পর নতুন রূপ দেখায় এই ডানহাতি ব্যাটার। একের পর এক বাউন্ডারি খেলে সেঞ্চুরির সম্ভাবনা জাগান তিনি।

শেষ ওভারে সেঞ্চুরির জন্য দরকার ছিলো ৯ রান। প্রথম বলে ইয়াসির আউট হলে পরের বলে তাসকিন স্ট্রাইক দেন মুশফিককে। পরের বলে অসাধারণ এক স্কুপ শট খেলে সেঞ্চুরির দ্বারপ্রান্তে পৌঁছালে, শেষ বলে সিঙ্গেল নিয়ে ৬০ বলে ক্যারিয়ারের দ্রুততম সেঞ্চুরির দেখা পান মিস্টার ডিপেন্টডেবল। মুশফিকের এমন মারকুটে ইনিংসে ওয়ানডেতে ৩৪৯ রানের রেকর্ড সংগ্রহ করেন বাংলাদেশ।

২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয় মুশফিকের। ওয়ানডেতে দেশের হয়ে এখন পর্যন্ত ২৪৫ ম্যাচে ২২৯ ইনিংস খেলেছেন মুশফিক। এর মধ্যে ৯ সেঞ্চুরির সঙ্গে ৪৩টি হাফসেঞ্চুরি করেছেন এই উইকেটকিপার ব্যাটার।

এনবিএস/ওডে/সি

news