মাদ্রিদ ওপেনের ফাইনালে শিয়াতেক ও সাবালেঙ্কা

চলমান মাদ্রিদ ওপেন ক্লে কোর্ট টেনিস টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হচ্ছেন বিশ্ব মহিলা র‌্যাংকিংয়ের এক নম্বর খেলোয়াড় পোল্যান্ডের ইগা শিয়াতেক ও দুই নম্বর খেলোয়াড় বেলারুশের আরিনা সাবালেঙ্কা।

বৃহস্পতিবারের শেষচারের লড়াইয়ে ২১ বছর বয়সী শিয়াতেক খুব সহজেই সরাসরি ৬-১ ও ৬-১ সেটে রাশিয়ার ভেরনিকা কুদারমেতোভাকে পরাজিত করেন।

আর ২৪ বছর বয়সী সাবালেঙ্কা তার সেমিফাইনাম ম্যাচে বেশ সহজেই সরাসরি ৬-৪ ও ৬-১ সেটে নবম বাছাই গ্রীসের মারিয়া সাকারিকে হারিয়ে দেন। সাবালেঙ্কা পুরো ম্যাচে মাত্র ৫টি গেমে হেরে গেলেও তার জয়টা ছিল স্বাভাবিক হিসেবেই। সাবালেঙ্কা এ নিয়ে টানা দুটি ক্লে কোর্ট আসরের ফাইনালে খেলতে যাচ্ছেন বিশ্বের এক নম্বর খেলোয়াড়ের বিপক্ষে।   

গত মাসে স্টুটগার্ট টেনিস আসরের ফাইনালে সাবালেঙ্কাকে পরাজিত করে শিয়াতেক শিরোপা লাভ করেন। তিনবারের গ্রান্ড স্লাম শিরোপাজয়ী শিয়াতেক মাদ্রিদের শিরোপা জিতে আসন্ন ফ্রান্স ওপেনের জন্য প্রস্তুতিটা ভালোভাবেই নিতে চান। ফ্রান্স ওপেনের ২০২০ ও ২০২২ সালের শিরোপা জেতেন শিয়াতেক।   
 
ফাইনালে শিয়াতেকের প্রতিপক্ষ সাবালেঙ্কা চলতি বছরের জানুয়ারি মাসে অনুষ্ঠিত অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতে তার ক্যারিয়ারের প্রথম গ্রান্ড স্লাম ট্রফি ঘরে তুলেছেন। গত বার মাদ্রিদের ফাইনালে শিয়াতেকের কাছে হারলেও সাবালেঙ্কা ২০২১ সালের আসরে চ্যাম্পিয়ন হয়েছিলেন। শিরোপা পুনরুদ্ধার করতে তিনি বদ্ধপরিকর। আর শিয়াতেক শিরোপা ধরে রাখতে আশাবাদী।

এনবিএস/ওডে/সি

news