ভিনিসিয়ুসের প্রতি বর্ণবাদী আচরণের প্রতিবাদ জানালেন ব্রাজিল প্রধানমন্ত্রী

ব্রাজিলিয়ান ফুটবল তারকা ভিনিসাস জুনিয়রের প্রতি বর্ণবাদী আচরণের প্রতিবাদে সেদেশের রাজধানী রিও ডি জেনেরিওস্থ ক্রাইস্ট দ্য রিডিমার স্ট্যাচু’র বাতি এক ঘন্টার জন্য বন্ধ রাখা হয়। এছাড়াও ভিনিসিয়ুসের পাশে দাঁড়িয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা।

সপ্তাহান্তে স্পেনের মেটালা স্টেডিয়ামে খেলা চলার সময় ভ্যালেন্সিয়ার দর্শকরা রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড ভিনিসাসের প্রতি বর্ণবাদী গালি দেয়। এর প্রতীকী প্রতিবাদে স্টাচু কর্তৃপক্ষ বাতি বন্ধ করে রাখার সিদ্ধান্ত নেয় ব্রাজিলের ফুটবল অ্যাসোসিয়েশন এবং ফুটবলে বর্ণবাদী বৈষম্য অবজারেটরি কমিটির সহযোগিতায়।

ব্রাজিলের জাতীয় পরিচিতির ধারক যীশুখৃষ্টের স্মরণে নির্মিত এই স্ট্যাচু। রিও ডি জেনেরিওতেই জন্ম গ্রহণ করেন ব্রাজিল জাতীয় দলের ২২ বছর বয়সী ভিনিুসিয়ুস। স্থানীয় সময় সোমবার সন্ধ্যা ৬টায় বাতি এক ঘন্টার জন্য বন্ধ করে দেওয়া হয়। ব্রাজিল সরকার ও বিশ্ব ফুটবল একযোগে এ বর্ণবাদী আচরণের নিন্দা জানিয়েছেন।

লুলা দা সিল্ভা বলেন, আমার মনে হয়, ফিফা, স্প্যানিশ লিগ ও অন্য দেশগুলোর লিগ কর্তৃপক্ষের দৃশ্যমান পদক্ষেপ নেওয়া উচিত। ফুটবল স্টেডিয়ামে ফ্যাসিবাদ ও বর্ণবাদকে আমরা আধিপত্য বিস্তার করতে দিতে পারি না।

এনবিএস/ওডে/সি

news