২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে নেপাল ও ওমান

আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করলো নেপাল ও ওমান। শুক্রবার এশিয়া অঞ্চলের বাছাইয়ে দুই দল নিজ নিজ সেমিফাইনালে জয় পেয়েছে। ওমান ১০ উইকেটে হারিয়েছে বাহরাইনকে। নেপাল সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে জিতেছে আট উইকেটে।

আকিব ইলিয়াস মাত্র ১০ রান দিয়ে চার উইকেট নিয়ে বাহরাইনকে ৯ উইকেটে ১০৬ রানে আটকে দেন। ওপেনার কাশ্যপ প্রজাপতি ও প্রতীক আথাভালের উদ্বোধনী জুটিতে ছয় ওভার আগেই জিতে যায় ওমান।

দুই স্পিনার কুশল মাল্লা ও সন্দীপ লামিছানের দুর্দান্ত স্পিনে ৯ উইকেটে ১৩৪ রানে থামে আমিরাত। ভৃত্য অরবিন্দ হাফসেঞ্চুরি করে ভিত গড়ে দেন। ওপেনার আসিফ শেখ অপরাজিত ৬৩ রান করে নেপালকে জিতিয়ে মাঠ ছাড়েন।

২০২৪ সালে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে হতে যাওয়া টুর্নামেন্টের জন্য নেপাল ও ওমানকে নিয়ে চূড়ান্ত হয়ে গেলো ১৮ দল। গত বছরের বিশ্বকাপের শীর্ষ আট দল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, নেদারল্যান্ডস, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা সরাসরি মূল পর্বের টিকিট পেয়েছে। আফগানিস্তান ও বাংলাদেশ পরবর্তী সর্বোচ্চ র‌্যাঙ্কিংধারী দল হিসেবে জায়গা করে নিয়েছে।

কোয়ালিফায়ার খেলে ইউরোপ অঞ্চল থেকে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও ইস্ট এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে পাপুয়া নিউগিনি এবং আমেরিকার অঞ্চলের কানাডা মূল পর্ব নিশ্চিত করেছে। বাকি দুটি দল চূড়ান্ত হবে চলতি মাসের শেষ দিকে হতে যাওয়া আফ্রিকান অঞ্চলের বাছাইপর্ব শেষে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news