নেদারল্যান্ডসকে হারিয়ে সেমিফাইনালের দৌঁড়ে আফগানিস্তান

 চলমান বিশ্বকাপে দুর্দান্ত ছন্দে রয়েছে আফগানিস্তান। ইংল্যান্ড ও পাকিস্তানের মতো বড় দলদের হারিয়ে চমক দেখিয়েছে রশিদ-নবীরা। নিজেদের সপ্তম ম্যাচে নেডারল্যান্ডসকে হারিয়ে বিশ্বকাপের  সেমিফাইনাল খেলার স্বপ্ন দেখছে আফগানরা। সাত ম্যাচে চার জয় নিয়ে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে উঠেছে আফগানিস্তান।

শুক্রবার লখনৌতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ডাচরা। ব্যাটিংয়ে নেমে ৪ ব্যাটার রান আউট ও আফগানদের স্পিন ঘূর্ণিতে ১৭৯ রানে অলআউট হয় নেদারল্যান্ডস। জবাবে ব্যাটিংয়ে নেমে সাত উইকেটের বড় জয় পায় আফগানিস্তান।

জবাবে ব্যাটিংয়ে নেমে ভালো শুরু করতে পারেনি দুই আফগান ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান। ১০ রান করে গুরবাজ ও ২০ রানে আউট হন জাদরান। এরপর অধিনায়ক হাশমতুল্লাহ শাহীদিকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন রহমত শাহ। ৫২ রান করে রহমত শাহ আউট হলে, দলকে এগিয়ে নিতে থাকেন হাশমতুল্লাহ।  

৫৯ বলে ফিফটি করে দলকে এগিয়ে নেন আফগান অধিনায়ক। তাকে যোগ্য সঙ্গ দেন আজমতুল্লাহ ওমারজাই। শেষ পর্যন্ত ওমারজাই (৩১*)  এবং হাশমতুল্লাহর অপরাজিত ৫৬ রানে ভর করে ১১১ বল এবং সাত উইকেট হাতে থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় আফগানিস্তান। এতে বিশ^কাপে তৃতীয় জয় রশিদ খানদের।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ওয়েসলি বারাসিকে হারায় নেদারল্যান্ডস। ১ রান করে আউট হন তিনি। কোলিন অ্যাকারম্যানকে সঙ্গে নিয়ে আরেক ওপেনার ম্যাক্স ও‘ডউড। ৪২ রান করে আউট হন এই ডাচ ওপেনার। ২৯ রান করে তাকে  যোগ্য সঙ্গ দেন অ্যাকারম্যান।

এদিন ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি অধিনায়ক স্কট এডওয়ার্ডস। শূন্যতে রান আউট হলে, তার দেখানো পথে হাঁটেন ব্যাস ডে লীডি (৩) ও জুলফিকার (৩)। এরপর লোগান ভ্যান বীক ২ রানে আউট হলে, দলীয় ১৪৩ রানে সাত উইকেট হারিয়ে চাপে পড়ে  নেদারল্যান্ডস। 

কিন্তু ব্যাটিংয়ে থিতু হন সাইব্রান্ড এংগেলব্রেখট। ৭৬ বলে নিজের ফিফটি পূরণ করেন এই ব্যাটার। এদিন মাঠে যেনো রান আউটের মিছিল শুরু করে ডাচরা। ৫৮ রান করে এই ভুলে কাঁটা পড়ে এংগেলব্রেখট। শেষ দিকে ভ্যান ডের মেরু (১১) ও ভ্যান মিকিরেন ৪ রানে আউট হলে, ২১ বল হাতে থাকতেই ১৭৯ রানে অলআউট হয় নেদারল্যান্ডস।

আফগানিস্তানের হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন মোহাম্মদ নবী। এছাড়া  নূর আহমেদ দুইটি এবং মুজিব উর রহমান।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news