বাবর আজমের কঠোর সমালোচনা করলেন জুনায়েদ খান

সাঈদুর রহমান: বিশ্বকাপে নিজেদের প্রত্যাশা পূরণ করতে পারেনি পাকিস্তান দল। যার পুরো দায় উঠেছে অধিনায়ক বাবর আজমের কাঁধে। দেশের সাবেক ক্রিকেটার ও দর্শকদের ব্যাপক সমালোচনা শিকার হতে হয় বাবরকে। যে কারণে তিন ফরমেটের নেতৃত্ব থেকেই সরে আসেন এই ডান হাতি ব্যাটার। তবু সমালোচনা তার পিছু ছাড়েনি। এবার বাবরের সমালোচনা করেছেন সাবেক পাকিস্তানি পেসার জুনায়েদ খান।

গত ১৫ নভেম্বর পিসিবি চেয়ারম্যান জাকা আশরাফের সঙ্গে আলোচনা করে অধিনায়কত্ব ছাড়েন বাবর। এরপরই টেস্ট দলের দায়িত্ব পান শান মাসুদ এবং টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব পান শাহিন আফ্রিদি।

এক ইউটিউবের সাক্ষাৎকারে বাবরের অধিনায়কত্ব নিয়ে জুনায়েদ খান বলেন, একজন ব্যাটার হিসেবে বাবরের অনেক টেকনিক আছে। কিন্তু তার নেতৃত্বের কোনো টেকনিক নেই। বাবর অধিনায়ক হিসেবে উন্নতি করতে পারেনি।

জুনায়েদ বলেন, আপনি যদি দেখেন, সরফরাজ আহমেদ নেতৃত্ব পাওয়ার অনেক উন্নতি করেছে। সে আস্তে আস্তে অধিনায়ক হিসেবে নিজেকে অভিজ্ঞ করেছে। তার অধীনে পাকিস্তান ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে। এছাড়া টি-টোয়েন্টিতে র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে এসেছিলো। বাবরে অধীনে ওয়ানডেতে উপরে উঠলেও, সেটা দুর্বল দলের সঙ্গে জিতে। বাবর বিশ্বসেরা ব্যাটার হয়ে গড়ে উঠলেও, ভালো অধিনায়ক হতে পারেনি।

তিনি বলেন, বিশ্বসেরা অধিনায়কদের দিকে যদি তাকান। বিরাট কোহলি-প্যাট কামিন্সদের সঙ্গে বাবরের তুলনা করেন। তাদের আগ্রাসনের সঙ্গে বাবরের কোনো মিল নেই। 

কামিন্সকে নিয়ে তিনি আরো বলেন, সে দলকে বিশ্বকাপ জিতিয়েছে। সে কথা বলা এবং চলাচলে সবসময় আক্রমণাত্মক। বিরাট কোহলিও তাই। তবে ধোনি চলে যাওয়ার পর কিছু দিন খারাপ সময় পার করছেন কোহলি। তবে সময়ের সাথে নিজেকে প্রস্তুত করেছে। কিন্তু বাবর তার আক্রমণাত্নক ভাব দিয়ে পুরো দলেকে উৎসাহিত করতে পারেনি।

news